মানবদেহে ক্যানসার নির্মূলকারী কোষ আবিষ্কার !
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪, ১৯:২০
মানবদেহে ক্যানসার নির্মূলকারী কোষ আবিষ্কার !
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানবদেহে ক্যানসার নির্মূলে সহায়ক একটি ইমিউন কোষের সন্ধান পেয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সিটি অফ হোপের গবেষকরা। গবেষণায় দেখা যায়, হিউম্যান টাইপ-২ ইনন্যাট লাইমফোইড সেলস (আইএলসি২এস) নামের এই কোষটি অ্যালার্জি এবং অন্যান্য রোগের প্রতিরোধ ব্যবস্থার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কোষটি করোনার সংক্রমণের জন্য দায়ী সার্স-কোভ-২ এর মতো শক্তিশালী ভাইরাসকেও আক্রমণ করতে সক্ষম।


প্রথমে ইঁদুরের ওপর পরীক্ষা-নিরীক্ষা পরিচালনা করে গবেষকরা দেখতে পান, আইএলসি২এস কোষটি মানবদেহের বাইরেও প্রসারিত করা যায় এবং এটি টিউমারের প্রতিরোধ ক্ষমতা প্রতিহত করাসহ ক্যানসার কোষকে নির্মূল করতে পারে।


এর আগেও ইঁদুরের আইএলসি২এস কোষ নিয়ে হুবহু একই পরীক্ষা চালানো হলে ক্যানসার নির্মূলের ক্ষেত্রে সেটির কোনো আশানুরূপ ফলাফল পাওয়া যায়নি। তবে মানবদেহের আইএলসি২এস কোষ নিয়ে করা নতুন এই গবেষণায় দেখা গেছে, কোষটি সরাসরি ক্যানসার নির্মূলে কাজ করে। ইঁদুরের কোষ সেটি করতে পারে না। মানবদেহের ফুসফুস, নাড়িভুঁড়ি এবং ত্বকে পাওয়া এই বিরল সেল অনেক শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম।


সিটি অব হোপের হেমাটোলোজি অ্যান্ড হেমাটোপোয়েটিক সেল ট্রান্সপ্ল্যান্টেশন বিভাগের প্রফেসর জিয়ানহুয়া ইউ এ বিষয়ে বলেন, ‘আইএলসি২ কোষটি যেকোনো ধরনের ক্যানসারকে সরাসরি নির্মূলে সক্ষম। রক্তের ক্যানসার এবং সলিড টিউমার তন্মধ্যে উল্লেখযোগ্য। ভবিষ্যতে কোষটি প্রয়োজনীয় উৎপাদন, ফ্রিজিংয়ের মাধ্যমে সংরক্ষণ এবং রোগীদের দেহে প্রয়োগ করার জন্য উন্মুক্ত হবে।


তিনি সেলটির বৈশিষ্ট্য প্রসঙ্গে বলেন, ‘আইএলসি২এস কোষের ক্ষেত্রে রোগীর নিজস্ব কোনো কোষের প্রয়োজন হবে না। কিন্তু বর্তমানে প্রচলিত টি-কোষ ভুক্ত থেরাপি যেমন সিএআর টি কোষের বিশেষ বৈশিষ্ট্যের কারণে রোগীর নিজস্ব কোষের প্রয়োজন হয়। স্বাস্থ্যবান দাতার কাছ থেকে এই কোষ সংগ্রহ করা যাবে। বিশেষ অ্যালোজোনিক এই চিকিৎসাগত পদ্ধতি খুব সহজেই পাওয়া যাবে।’


মানবদেহের আইএলসি২এস কোষ পরীক্ষার জন্য প্রথমে একটি রক্তের নমুনা থেকে এই আইএলসি২এস কোষকে আলাদা করেছেন প্রফেসর ইউ এবং তার দল। তারা অভিনব একটি প্ল্যাটফর্ম তৈরি করেছেন যেখানে মানবদেহ থেকে সংগ্রহ করা আইএলসি২এস কোষকে ২০০ গুণ পর্যন্ত বৃদ্ধি করতে পারে। এক্ষেত্রে কোনো সক্ষম এবং সুস্বাস্থ্যের অধিকারী মানুষ থেকে সহজেই সংগ্রহ করা যেতে পারে কোষটি।


প্রাথমিকভাবে অগ্ন্যাশয়ের ক্যানসার, ফুসফুসের ক্যানসার ও গ্লিওব্লাস্টোমারের পরীক্ষা করার জন্য বাহ্যিকভাবে প্রসারিত করা এই কোষটিকে সলিড টিউমারে আক্রান্ত ইঁদুরের দেহে প্রবেশ করানো হয়েছিল। পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, এই প্রসারিত কোষ এসব টিউমারকে নির্মূল করতে সক্ষম।


প্রফেসর ইউ আরও বলেন, ‘যখন আমরা একটি আইএলসি২ কোষ এবং একটি টিউমার কোষ একসঙ্গে স্থাপন করেছি এবং দেখতে পেয়েছি টিউমার কোষটি নির্মূল হয়ে গেছে, কিন্তু আএলসি২ কোষটি অক্ষত রয়েছে। এতে প্রমাণ হয় যে, অন্যান্য কোষের অনুপস্থিতিতেই আইএলসি২এস কোষ সরাসরি ক্যানসার কোষটিকে নির্মূল করেছে। এটি আমাদের জন্য একটি সন্তোষজনক প্রমাণ ছিল।’


ক্যালিফোর্নিয়ার হেমাটোলোজি অ্যান্ড হেমাটোপোয়েটিক সেল ট্রান্সপ্ল্যান্টেশন বিভাগের অপর গবেষক প্রফেসর মাইকেল ক্যালিজিউরি বলেছেন, ‘আইএলসি২এস কোষটি মানবদেহে খুবই বিরল। এটি বেশিরভাগ ক্ষেত্রে ফুসফুস, নাড়িভুঁড়ি এবং ত্বকে পাওয়া যায়।’


তবে প্রফেসর ইউ জানিয়েছেন, আইএলসি২এস কোষটি ক্যানসার আক্রান্ত রোগীর নিজস্ব কোষ থেকে নিতে হবে না। অর্থাৎ ক্যানসার রোগীকে চিকিৎসা দেওয়ার জন্য এই কোষ অন্য স্বাস্থ্যবান ব্যক্তির কাছ থেকে সংগ্রহ এবং সংরক্ষণ করে রাখা যাবে। ক্যানসারের বাইরে অন্য রোগের ক্ষেত্রেও এটি প্রয়োগ করা যেতে পারে। আইএলসি২এস কোষ ভাইরাসের বিরুদ্ধেও যেমন কোভিড-১৯ এর বিরুদ্ধে কাজ করতে পারে।’


গবেষক দলটিতে ইউ এবং মাইকেল ক্যালিজিউরির পাশাপাশি ঝেনলং লি, রুই মা ও হেজুন ট্যাং কাজ করেছেন। সেইসাথে পিএইচডি গবেষক ডেভিড আর্টিস, ইমিউনোলজির প্রফেসর মাইকেল কর্স এবং জিল রবার্টস ইনস্টিটিউট ফর ইনফ্ল্যামেটরির বাওয়েল ডিজিজ ও মেডিসিন গবেষণা পরিচালক ওয়েইল কর্নেলও সম্পৃক্ত ছিলেন। গবেষণাটি ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এবং লিউকেমিয়া অ্যান্ড লিম্ফোমা সোসাইটির সমর্থনে পরিচালিত হয়েছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com