জার্মানিজুড়ে কৃষক বিক্ষোভ, ট্রাক্টর দিয়ে সড়ক অবরোধ
প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৪, ১৬:১৯
জার্মানিজুড়ে কৃষক বিক্ষোভ, ট্রাক্টর দিয়ে সড়ক অবরোধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মানির রাজধানী বার্লিনে সরকারের বিরুদ্ধে সোমবার থেকে আন্দোলনে নেমেছেন দেশটির কৃষকেরা। সরকার কৃষকদের তেলের দাম থেকে ভর্তুকি তুলে নিয়েছে, এর প্রতিবাদে শুরু হয়েছে আন্দোলন। রাজধানী বার্লিন-সহ একাধিক শহরে রাস্তায় নেমেছেন কৃষকেরা। ট্রাক্টর নিয়ে গুরুত্বপূর্ণ রাস্তা অবরুদ্ধ করে রেখেছেন তারা। যার জেরে সোমবার দিনভর একাধিক শহরে যান চলাচল ব্যাহত হয়। একাধিক হাইওয়েও কার্যত অবরুদ্ধ হয়ে আছে।


সম্প্রতি জার্মানির ওলফ শলৎসের নেতৃত্বাধীন সরকার ঘোষণা করেছিল, কৃষকদের বহু ভর্তুকি দেয়া হয়। এবার সেই ভর্তুকির অনেকটাই তুলে নেয়া হবে। তখনই প্রতিবাদ জানিয়েছিলেন কৃষকেরা। বিক্ষোভের মুখে সরকার পিছু হঠলেও কয়েকটি খাতে ভর্তুকি তুলে নেয়ার সিদ্ধান্তে সরকার অনড় থাকে। তার মধ্যে অন্যতম তেল। কৃষকেরা এতেও খুশি নন। তাই সপ্তাহব্যাপী আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছেন তারা। সরকারের অবশ্য দাবি দেশের বাইরের শক্তি এবং অতি ডানপন্থিরা এই আন্দোলন পরিচালনা করছে। তাদের মদতেই ট্রাক-ট্রাক্টর নিয়ে কৃষকেরা রাস্তায় নেমে পড়েছেন।


দেশটির বিভিন্ন প্রান্ত থেকে লোকজন এসে রাজধানীতে জড়ো হয়ে তারা এই আন্দোলন-সংগ্রামে শামিল হয়েছে। কৃষকদের বক্তব্য, সরকার এভাবে কৃষিতে ভর্তুকি কমিয়ে দিতে পারে না। সরাসরি উত্পাদনের সঙ্গে যারা জড়িত তাদের ওপর কখনোই এ ধরনের পদক্ষেপ নেওয়া যায় না। গত এক সপ্তাহ ধরে এ বিক্ষোভ করছে তারা।


জার্মান সরকার বলছে, কৃষিতে এমনিতেই যথেষ্ট ভর্তুকি দেয়া হচ্ছে। এ ধরনের আন্দোলন-সংগ্রামের কোনো অর্থ হয় না। এটি ডানপন্থি রাজনীতিবিদদের কারণে ঘটছে। তাদের ইন্ধনেই কৃষকরা সরকারের বিরুদ্ধে এ কাজ করছে।


চ্যান্সেলর ওলফ শলেসর নেতৃত্বে জার্মানিতে এখন জোট সরকার চলছে। সম্প্রতি সরকার সিদ্ধান্ত নিয়েছে, কৃষি খাতে বেশ কিছু ভর্তুকি কমানো হবে। কারণ, জার্মানিতে কৃষিক্ষেত্রে বিপুল পরিমাণ ভর্তুকি দেয়া হয় বলে সরকারের দাবি। এরই প্রতিবাদে রাস্তায় নামার হুমকি দেয় কৃষকেরা। তার জেরে কয়েকটি প্রস্তাব ফিরিয়ে নেয় সরকার। কিন্তু তাতেও খুশি হননি কৃষকেরা। বার্লিনে গিয়ে ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গ গেটের সামনে থেকে বিক্ষোভ শুরু করার পরিকল্পনা করেন তারা। সেই মতোই রবিবার বিকালে বার্লিনে পৌঁছান কৃষকেরা।


শুক্রবার জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছিলেন, এই আন্দোলনের পেছনে অতি ডানপন্থিদের হাত আছে। জার্মান অর্থমন্ত্রী কৃষকদের ফিরে যাওয়ার আবেদন জানিয়েছিলেন। কিন্তু কৃষকেরা তাতে রাজি হননি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com