দ্বিতীয়বার ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন শেরিং তোবগে
প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৪, ১১:১৬
দ্বিতীয়বার ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন শেরিং তোবগে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভুটানের জাতীয় সংসদ নির্বাচনে দুই–তৃতীয়াংশ আসনে জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগের দল পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। মোট ৪৭ আসনের সংসদে তোবগের দল এককভাবে ৩০টি আসনে জয় পেয়েছে। এর মধ্য দিয়ে ক্ষমতায় যাচ্ছে দলটি। নতুন সরকারের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেরিং তোবগে।


ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, বিশ্বের অন্যতম সুখী দেশ হিসেবে পরিচিত ভুটানে মঙ্গলবার চতুর্থ জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ১৫ বছর আগে ২০০৮ সালে দেশটিতে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল। সেই হিসেবে গণতন্ত্র প্রতিষ্ঠার পর এটি চতুর্থ নির্বাচন।


এই নির্বাচনের বেসরকারি ফল এরই মধ্যে প্রকাশিত হয়েছে। তাতে দেখা যায়, জাতীয় সংসদের ৪৭টি আসনের মধ্যে ৩০টিতে জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী, প্রথম জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা শেরিং তোবগের দল পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। ভুটান টেনড্রেল পার্টি (বিটিপি) পেয়েছে ১৭টি আসন।


১০ জানুয়ারি, বুধবার আনুষ্ঠানিকভাবে এই ফল ঘোষণা করবে ভুটানের নির্বাচন কমিশন।


এর মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেরিং তোবগে। এর আগে ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভুটানের প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি। তারও আগে ভুটানের প্রথম সংসদে বিরোধীদলীয় নেতা ছিলেন এই শেরিং তোবগে।


৫৮ বছর বয়সী শেরিং তোবগে একজন সরকারি কর্মকর্তা ছিলেন। তিনি একজন অ্যাডভোকেটও। পিটসবার্গ বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি নেন তিনি। এ ছাড়া হার্বার্ড থেকে লোকপ্রশাসনে মাস্টার্স ডিগ্রি রয়েছে তাঁর।


এর আগে মঙ্গলবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয় অর্থনৈতিক সমস্যায় বিপর্যস্ত ভুটানে। ভোটগ্রহণ চলে বিকেল ৫টা পর্যন্ত। ভোটারদের প্রত্যাশা নির্বাচনের মধ্য দিয়ে তারা এমন নেতাদের বেছে নিতে পারবেন, যারা অর্থনৈতিক দুর্দশা থেকে দেশকে উদ্ধার করতে পারবেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com