বেলুচিস্তানে গুম বেড়ে যাওয়ায় পার্লামেন্টের ব্যর্থতার সমালোচনা
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪, ২২:৫৮
বেলুচিস্তানে গুম বেড়ে যাওয়ায় পার্লামেন্টের ব্যর্থতার সমালোচনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বেলুচিস্তানে জোরপূর্বক গুমের চলমান সমস্যা সমাধানে পাকিস্তানের পার্লামেন্টের ব্যর্থতার সমালোচনা করেছেন পাকিস্তানের সিনেট সদস্য তাহির বিজেঞ্জো।


এক বিবৃতিতে ন্যাশনাল পার্টির সদস্য সংসদের উচ্চকক্ষে প্রক্রিয়াগত সমস্যার কথা তুলে ধরেন, যা এই গুরুত্বপূর্ণ মানবাধিকার ইস্যুতে অর্থবহ বিতর্ককে বাধাগ্রস্ত করেছে।


বেলুচিস্তান পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, সংবেদনশীল ইস্যুতে আলোচনা এড়াতে সংসদের সর্বশেষ অধিবেশনে কোরাম ইস্যু উত্থাপন করা হয়েছিল।


তিনি বলেছিলেন, এটি ফেডারেশনের হাউস, এখানে আমাদের এই জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করতে সক্ষম হওয়া উচিত। তিনি আরো জোর দিয়ে বলেছেন যে, এই ইস্যুটি এড়ানো সংসদের সততা এবং উদ্দেশ্যের সাথে আপস করার সমান।


বেলুচিস্তানের পরিস্থিতির গুরুত্বের উপর জোর দিয়ে তিনি তাদের প্রিয়জনদের নিখোঁজ হওয়ার ফলে পরিবারগুলির ভোগান্তির কথা তুলে ধরেন। বেলুচিস্তান পোস্টের খবরে বলা হয়, তিনি নিখোঁজ বেলুচ ব্যক্তিদের মা ও বোনদের বেদনার কথা উল্লেখ করেন এবং জোর দিয়ে বলেন যে এই ইস্যুটি একটি কঠোর বাস্তবতাকে সামনে এনেছে যার জন্য অবহেলা নয়, মনোযোগ এবং সমাধান প্রয়োজন।


তাহির বিজেঞ্জো পাকিস্তান সরকারকে বেলুচ ইয়াকজেহতি কমিটির (বিওয়াইসি) নেতাদের সাথে গঠনমূলক আলোচনায় অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন। পরিস্থিতি মোকাবেলা না করা হলে বেলুচিস্তানে উত্তেজনা ও অস্থিরতা বাড়তে পারে বলে সতর্ক করে দিয়ে তিনি চলমান অবস্থান ও বিক্ষোভ ব্যাপক বিশৃঙ্খলায় পরিণত হওয়ার ঝুঁকির কথা তুলে ধরেন।


২৯ শে ডিসেম্বর, ইসলামাবাদে বেলুচ প্রতিবাদ মিছিলের সংগঠক বেলুচ ইয়াকজেহতি কমিটি (বিওয়াইসি) ‘জোরপূর্বক গুম এবং বিচারবহির্ভূত হত্যা নির্মূল’ সহ তাদের দাবি পূরণের জন্য পাকিস্তান সরকারকে সাত দিনের আল্টিমেটাম দিয়েছে।


বৃহস্পতিবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে আন্দোলনের মুখপাত্র মাহরাং বালুচ বেশ কয়েকটি দাবি তুলে ধরেন। মাহরাং বেলুচিস্তানে মানবাধিকার লঙ্ঘনের বিস্তারিত তদন্তের আহ্বান জানান এবং জাতিসংঘের একটি ওয়ার্কিং গ্রুপকে এ বিষয়ে জড়িত হওয়ার প্রস্তাব দেন।


মাহরাং বালুচ জোরপূর্বক গুমের শিকার সকল ব্যক্তির মুক্তি, কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্টের (সিটিডি) ওপর বিধিনিষেধ আরোপ এবং ‘রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় পরিচালিত ডেথ স্কোয়াড’ নির্মূলের দাবি জানান।


মাহরাং বালুচ আরও জোর দিয়ে বলেছেন যে, বেলুচিস্তানে মানবাধিকার লঙ্ঘন এবং অবৈধ পদক্ষেপগুলি বন্ধ করার ক্ষেত্রে রাষ্ট্রকে অবশ্যই গুরুত্ব দেখাতে হবে যাতে ‘বেলুচ গণহত্যা’ সমাধানে তার প্রতিশ্রুতি প্রমাণ করা যায়।


সংবাদ সম্মেলনে বেলুচ বলেন, রাষ্ট্র যদি তার ঔপনিবেশিক মানসিকতা পরিবর্তন করতে প্রস্তুত না হয় তবে সিদ্ধান্ত বেলুচ জনগণের আদালতে হবে। তিনি অভিযোগ করেন যে পাকিস্তান সরকার বিক্ষোভকারীদের সাথে ‘শত্রুর মতো’ আচরণ করছে এবং রাতেও বিক্ষোভকারীদের হয়রানি করছে।


তিনি সাংবাদিক সম্প্রদায়ের সমালোচনা করে অভিযোগ করেন যে, ‘সাংবাদিকতার আড়ালে রাষ্ট্রীয় কর্মীরা’ মিথ্যা বিবরণ তৈরি করার চেষ্টা করছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com