অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠেছে জার্মানি
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪, ২০:৪৪
অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠেছে জার্মানি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মানির মূল্যস্ফীতি ২০২২ সালে সাত দশমিক নয় শতাংশ থেকে ২০২৩ সালের নভেম্বেরে তিন দশমিক দুই শতাংশে নেমে এসেছে, যা গত দুই বছরের মধ্যে সর্বনিম্ন। এরপরও ইউরোপ মহাদেশের গড় মূল্যস্ফীতি দুই দশমিক চার শতাংশের চেয়ে এই হার বেশি। তবে দেশটির জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস বলেছেন, জার্মানি মন্দা থেকে ঘুরে দাঁড়িয়েছে।


নতুন বছর উপলক্ষ্যে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন ওলাফ শলৎস।


জার্মানি অর্থনৈতিক ধাক্কা কাটিয়ে উঠেছে উল্লেখ করে শলৎস বলেন, আপনাদের মনে আছে আমরা কী পরিস্থিতিতে ছিলাম? অনেক বিশেষজ্ঞ বলেছিলেন অর্থনীতি তিন, চার, পাঁচ শতাংশ সঙ্কুচিত হবে। অনেকে উদ্বিগ্ন ছিলেন দাম বৃদ্ধি অব্যাহত থাকবে। বিদ্যুতের ঘাটতি ও ঘরে ঠাণ্ডার মধ্যে থাকার আশঙ্কা করেছিলেন অনেকে।


কিন্তু তেমনটা হয়নি উল্লেখ করে শলৎস বলেন, মূল্যস্ফীতি কমে এসেছে। মজুরি ও অবসর ভাতা বেড়েছে। শীতের জন্য গ্যাসের পরিপূর্ণ মজুত রয়েছে।


সামাজিক গণতন্ত্রী দল-এসপিডির নেতা শলৎস জানান, তার সরকার সড়ক ও রেল অবকাঠামোকে আগামী দিনে অগ্রাধিকার দেবে। এই খাতে ভবিষ্যতে বড় ধরনের বিনিয়োগ প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।


দেশটির রেল ও সড়কে মানুষের ভোগান্তির কথা উল্লেখ করে শলৎস জানান, দীর্ঘদিন এ খাতে উন্নয়ন হয়নি। যে কারণে সরকার এখন সড়ক ও রেলের উন্নয়নে বড় বিনিয়োগ করছে। তবে সাম্প্রতিক সময়ে জার্মানির আদালত মহামারির তহবিল অন্য খাতে ব্যয়ের ওপর নিষেধাজ্ঞা দেয়ায় বিপাকে পড়েছে শলৎস সরকার। বিষয়টি উল্লেখ করে চ্যান্সেলর বলেন, আমরা যেসব পরিকল্পনা নিয়েছি, তার সব বাস্তবায়ন করতে সক্ষম হব না।


সরকার যেন ইচ্ছামতো ঋণ নিতে না পারে, সেজন্য ২০০৯ সালে ঋণের ঊর্ধ্বসীমা চালু করে জার্মানি। এ হিসাবে বাজেট ঘাটতি জিডিপির শূন্য দশমিক ৩৫ শতাংশের বেশি হতে পারবে না। তবে গত মাসে ২০২৪ সালের বাজেট নিয়ে ক্ষমতাসীন তিন শরিক দলের মতৈক্য হয়। ফলে বাজেট ঘিরে তৈরি হওয়া সব সংশয় দূর হয়।


জার্মানির প্রত্যেকে তার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করলে এবং পারস্পরিক শ্রদ্ধা বজায় রাখলে ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তার প্রয়োজন নেই বলে মনে করেন শলৎস। এ প্রসঙ্গে তিনি বলেন, তাহলে নতুন বছরের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এখন আমরা যা ভাবছি তার চেয়ে ব্যতিক্রম কিছু ঘটলেও ২০২৪ সালটি আমাদের জন্য একটি মঙ্গলজনক বছর হবে।


ভাষণে বৈশ্বিক কঠিন পরিস্থিতি ও জার্মানির ভবিষ্যৎ নিয়ে শলৎস আশার কথা তুলে ধরেন। তিনি বলেন, অনেক ভোগান্তি, অনেক রক্তপাতের ঘটনা ঘটছে। আমাদের পৃথিবী আরও অস্থির ও কঠিন হয়ে উঠেছে। এই পরিবর্তন শ্বাসরুদ্ধকর গতিতে ঘটছে।


চ্যান্সেলরের দফতর থেকে তার বক্তব্যের এই লিখিত বার্তা প্রকাশ করা হয়েছে। শলৎস বলেন, বৈশ্বিক পরিবর্তনের কারণে জার্মানিকেও পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হচ্ছে। এটা আমাদের অনেকের জন্য উদ্বেগের ব্যাপার। অনেকে এজন্য অসন্তুষ্ট হচ্ছেন। আমি তা হৃদয়ে ধারণ করি।


চ্যান্সেলর তার বক্তব্যে ২০২৩ সালে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ক্ষেত্রে জার্মানির বাধা পেরোনোর সাফল্য তুলে ধরেন।


চলতি বছর বিশ্বে বিভিন্ন দেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত এবং ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচন। শলৎস তার বক্তব্যে এই নির্বাচনগুলোর গুরুত্বের কথা তুলে ধরেন। তার মধ্যে বিশেষভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ওপর গুরুত্বারোপ করেন তিনি। এছাড়া তিনি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কের গুরুত্বের কথা তুলে ধরে বলেন, আগামী বছরের ইউরোপীয় নির্বাচনের মাধ্যমে ইউরোপের ঐক্যবদ্ধ ও শক্তিশালী হয়ে ওঠা খুবই গুরুত্বপূর্ণ।


তিনি বলেন, আমাদের মহাদেশের আগে রাশিয়ার যুদ্ধ এখনও শেষ হয়নি। মধ্যপ্রাচ্যে এখনও অস্ত্রের সংঘাত বন্ধ হয়নি। আসছে বছর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে, ইউরোপেও যার সুদূরপ্রসারী প্রভাব পড়তে পারে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com