মৃত্যুদণ্ড পাওয়া ৮ ভারতীয়র সাজা কমিয়ে কারাদণ্ড দিলো কাতার
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৬
মৃত্যুদণ্ড পাওয়া ৮ ভারতীয়র সাজা কমিয়ে কারাদণ্ড দিলো কাতার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতের নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তার সাজা কমিয়েছে কাতার।


২৮ ডিসেম্বর, বৃহস্পতিবার এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর ইন্ডিয়া টুডের।


গত বছর দোহায় অবস্থিত কাতারের ইন্টালিজেন্স সার্ভিসেস তথা গোয়েন্দা বিভাগ ওই আট ভারতীয়কে আটক করে।


সাজা কমিয়ে সম্ভবত দীর্ঘমেয়াদের কারাদণ্ড দেয়া হয়েছে তাদের, তবে কত বছরের কারাদণ্ড দেয়া হয়েছে তা এখনো জানা যায়নি। এ বিষয়ে কাতারের আদালতে যোগাযোগ করেছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।


তাভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার শুনানি শেষে কাতারের আদালত মৃত্যুদণ্ড পাওয়া আট ভারতীয়র সাজা কমিয়ে কারাদণ্ড দিয়েছে। সাজা কমানোর বিষয়ে বিস্তারিত রায়ের জন্য অপেক্ষা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পুরো বিষয়টি জানার পর, কাতার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হবে।


বিবৃতিতে আরও বলা হয়, কাতারে ভারতের রাষ্ট্রদূত এবং অন্যান্য কর্মকর্তারা পরিবারের সদস্যদের সঙ্গে শুনানির সময় উপস্থিত ছিলেন। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কনস্যুলার এবং আইনি সহায়তা অব্যাহত রাখবে।


ইন্ডিয়া টুডে জানিয়েছে, মৃত্যুদণ্ডের সাজা কমলেও আট ভারতীয় দীর্ঘদিন ধরে কারাদণ্ড ভোগ করতে হবে বলে মনে করা হচ্ছে।


প্রতিবেদন অনুযায়ী, গত বছর দোহায় অবস্থিত কাতারের ইন্টালিজেন্স সার্ভিসেস তথা গোয়েন্দা বিভাগ ওই আট ভারতীয়কে আটক করে। তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ ছিল।


তবে কাতারি কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে আনা অভিযোগ এখনও প্রকাশ করেনি। তাদের জামিনের আবেদন বেশ কয়েকবার খারিজ করা হয় এবং গত অক্টোবরে কাতারের আদালত অব ফার্স্ট ইনস্ট্যান্স তাদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করে।


এরপর গত নভেম্বর মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আইনি সহায়তা নেয়ার সিদ্ধান্ত নেয়।


সাজা পাওয়া আট সাবেক ভারতীয় নৌসেনা হলেন ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বার্মা, ক্যাপ্টেন সৌরভ বাশিস্ট, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুনাকার পাকালা, নাবিক রাগেশ ও কমান্ডার সঞ্জীব গুপ্তা।


তারা সবাই ভারতীয় নৌবাহিনীতে ২০ বছরের অধিক সময় প্রশিক্ষকসহ গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েছেন। ভারতীয় নৌবাহিনী থেকে অবসরের কাতারের বেসরকারি প্রতিষ্ঠান ‘দাহরা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসালট্যান্সি সার্ভিসেস’–এ কর্মরত ছিলেন। ওই সংস্থা কাতারের সশস্ত্র বাহিনীর প্রশিক্ষণসহ অন্যান্য কাজে যুক্ত ছিল। তবে ইসরাইলের হয়ে গুপ্তচরবৃত্তি করতেন বলে অভিযোগ ওঠার পর তাদের গ্রেফতার করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com