প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ট্রাম্প
প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২৩, ১০:৩৮
প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে রায় দিয়েছেন কলোরাডো অঙ্গরাজ্যের শীর্ষ আদালত।


এতে বলা হয়েছে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অঙ্গরাজ্যটি থেকে তিনি প্রার্থী হতে পারবেন না এবং কলোরাডোর প্রাথমিক ব্যালটেও তিনি অংশ নিতে পারবেন না।


২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেসে হামলার ঘটনায় আদালত এই রায় দিয়েছেন। তবে ট্রাম্প এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।


বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বুধবার (২০ ডিসেম্বর) বলা হয়, মার্কিন সংবিধানের বিদ্রোহের ধারার অধীনে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্য থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছে।


আদালতে বিচারকদের ৪-৩ ভোটে ট্রাম্পকে নির্বাচনের জন্য অযোগ্য হিসেব রায় দেয়া হয়। আদালতের রায়ে বলা হয়, 'আদালতের সংখ্যাগরিষ্ঠ বিচারপতি এই অভিমত ব্যক্ত করেছেন ট্রাম্প মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর তৃতীয় ধারার আলোকে প্রেসিডেন্টের পদ গ্রহণে অযোগ্য।'


মূলত, গত নির্বাচনের পর ট্রাম্পের সমর্থকদের মার্কিন কংগ্রেসে হামলায় ট্রাম্পের উসকানি রয়েছে এমন অভিযোগে তাকে অভিযুক্ত করেছে আদালত।


তবে ট্রাম্পের পক্ষ থেকে বলা হয়েছে, তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন। ট্রাম্পের আইনি মুখপাত্র আলিনা হাব্বা মঙ্গলবার রাতে এক বিবৃতিতে বলেছেন, 'কলোরাডো সুপ্রিম কোর্টের জারি করা রায়টি এই দেশের গণতন্ত্রে আক্রমণের শামিল। আমরা বিশ্বাস করি যে সুপ্রিম কোর্ট এই অসাংবিধানিক আদেশ প্রত্যাহার করবে।'


গত নির্বাচনের পর ট্রাম্পের বিরুদ্ধে বেশ কিছু মামলা হয়েছে। সবগুলো মামলায় লড়াই করে যাচ্ছেন ট্রাম্প। তবে এবার কলোরাডো অঙ্গরাজ্যের আদালতের রায় ট্রাম্পের নির্বাচনে জয় লাভে বড় বাধার কারণ হতে পারে।


প্রসঙ্গত মার্কিন নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্যের রয়েছে ১০ ভোট। একটি রাজ্যে ট্রাম্প নিষিদ্ধ হলে নির্বাচনে কিছুটা প্রভাব পরলেও ট্রাম্পের জন্য আশার সংবাদ হচ্ছে এখন পর্যন্ত দেশটিতে যত জরিপ হয়েছে, সব কটিতেই এগিয়ে ট্রাম্প। তবে এত কিছুর পরেও একটি রাজ্যে নিষিদ্ধের প্রভাব কিছুটা হলেও গলার কাটা হবে আগামী নির্বাচনী মাঠে। কারণ এই রায়টি বহাল থাকলে হয়তো অন্য অঙ্গরাজ্যগুলোতেও ট্রাম্প নিষিদ্ধে রায় আসতে পারে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com