বিশ্বের প্রথম ‘চতুর্থ প্রজন্মের’ পারমাণবিক চুল্লি চালু করল চীন
প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৬:১৯
বিশ্বের প্রথম ‘চতুর্থ প্রজন্মের’ পারমাণবিক চুল্লি চালু করল চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের প্রথম পরবর্তী প্রজন্মের গ্যাস-কুলড পারমাণবিক চুল্লি বিদ্যুৎকেন্দ্রের বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে চীন।


বুধবার (৬ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া।


চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, পূর্ব শানডং প্রদেশের শিদাও বে প্ল্যান্টটি চাপযুক্ত পানির পরিবর্তে গ্যাস দ্বারা শীতল দুটি উচ্চ তাপমাত্রার রিয়্যাক্টর দ্বারা চালিত, যা এটিকে আরও দক্ষ এবং সাশ্রয়ী করে তুলেছে।


প্রতিবেদনে বলা হয়েছে, ছোট মডুলার চুল্লি (এসএমআর) হিসেবে পরিচিত এই মডেলগুলো প্রতিষ্ঠানের প্রয়োজনে কোনও কিছু গরম, বিশুদ্ধকরণ বা বাষ্প করা ছাড়াও বিভিন্ন কাজে ব্যবহার করা যেতে পারে।


এদিকে প্রচলিত চুল্লি পারমাণবিক শক্তি থেকে শুধু বিদ্যুৎ উৎপাদন করে থাকে। তবে এই উন্নত মডেলগুলো-ছোট মডুলার রিয়্যাক্টর বা এসএমআর হিসাবে পরিচিত-অন্যান্য অ্যাপ্লিকেশনগুলোর জন্য ব্যবহার করা যেতে পারে যার মধ্যে শিল্পের প্রয়োজনের জন্য হিটিং, ডিস্যালিনেশন বা বাষ্প অন্তর্ভুক্ত রয়েছে।


আরও বলা হয়েছে, কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র পরিহার করতে চায় চীন। শুধু তাই না, বিদেশি প্রযুক্তির উপর নির্ভরতা কমাতে চায় দেশটি।


গ্যাস-কুলড পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প ব্যবস্থাপক ঝাং ইয়াংসু সিনহুয়াকে জানিয়েছেন, শিদাও বে প্ল্যান্টের ৯০ শতাংশেরও বেশি সরঞ্জাম ডিজাইন করেছে চীন। এই প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়েছে ২০১২ সালে। তারপর ২০২১ সালে প্রথম এসএমআর পাওয়ার গ্রিডের সঙ্গে যুক্ত হয়েছে।


বিশেষজ্ঞদের মতে, এসএমআর প্রযুক্তি স্থাপন করা খুবই সহজ। এটি কার্বন ডাই-অক্সাইড কমাতে সাহায্য করে। তাছাড়া এটি স্থাপনের খরচ কম, তাই না সময়ও কম লাগে।


আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার মতে, বর্তমানে ১৮টি দেশে ৮০টিরও বেশি এসএমআর প্রকল্প নির্মাণাধীন রয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com