সফল গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি উত্তর কোরিয়ার
প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩, ১৭:২৩
সফল গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি উত্তর কোরিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুবার ব্যর্থ হওয়ার পর তৃতীয় প্রচেষ্টায় মহাকাশের কক্ষপথে সফলভাবে একটি সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি করেছে উত্তর কোরিয়া। চলতি বছর দুই বার মহাশূন্যে গোয়েন্দা স্যাটেলাইট পাঠাতে ব্যর্থ হলেও তৃতীয় দফায় এসে সফল হলো দেশটি।


দেশটির সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ জানায়, মঙ্গলবার (২১ নভেম্বর) দিনগত রাতে স্যাটেলাইটটি উত্তর কোরিয়ার নর্থ পিওনগান প্রদেশ থেকে উৎক্ষেপণ করা হয় এবং তা যথাযথভাবে কক্ষপথে অবস্থান নেয়। মালিগইয়ং-১ নামের এই স্যাটেলাইট সম্পর্কিত তথ্য আজ বুধবার প্রকাশ্যে আনে দেশটি।


স্যাটেলাইটটি উৎক্ষেপণের পর সফল বিস্ফোরণের মাধ্যমে কক্ষপথে অবস্থান নেওয়ার ছবি দেখার পর হর্ষোৎফুল্ল বিজ্ঞানী ও প্রকৌশলীদের সঙ্গে দেখা গেছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে। হাসি মুখে হাত নেড়ে তিনি সবাইকে অভিনন্দন জানান।


তবে, স্যাটেলাইট উৎক্ষেপণের নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন দেশগুলো বলেছে, এটি জাতিসংঘের নিষেধাজ্ঞার ‘নির্লজ্জ লঙ্ঘন’। পাশাপাশি দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তারা এই ঘটনার পর সীমান্তজুড়ে নজরদারি আরও জোরদার করবে। জাপান অবশ্য সতর্ক প্রতিক্রিয়া প্রকাশ করে বলেছে, পিয়ংইয়ংয়ের দাবিকে এখনও স্বাধীনভাবে যাচাই করা যায়নি।


গত মে ও আগস্টে কক্ষপথে স্যাটেলাইট পাঠানোর দুটি উদ্যোগ ভেস্তে যায় উত্তর কোরিয়ার। তখন থেকেই সিউল, টোকিও ও ওয়াশিংটন জাতিসংঘের নিষেধাজ্ঞার দোহাই দিয়ে পিয়ংইয়ংকে এই উদ্যোগ থেকে সরে আসার জন্য হুঁশিয়ারি দিয়ে আসছিল।


গত সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এরপরই মহাশূন্যে এই স্যাটেলাইট পাঠাল উত্তর কোরিয়া। ওই বৈঠকে পিয়ংইয়ংকে মহাকাশ কর্মসূচিতে সহায়তার প্রস্তাব দিয়েছিল মস্কো।


পিয়ংইয়ংয়ের এমন দাবির পর দক্ষিণ কোরিয়া জানিয়েছে, ওই স্যাটেলাইটটি কার্যক্রম শুরু করেছে কিনা, সেটি তারা এখনও নিশ্চিত নয়। তবে উত্তর কোরিয়া রাশিয়ার সহায়তা পেয়েছে বলে তাদের বিশ্বাস।


এদিকে পিয়ংইয়ং মহাশূন্যে গোয়েন্দা স্যাটেলাইট পাঠানোর খবরে উত্তর কোরিয়ার সঙ্গে নিজেদের সীমান্ত এলাকায় নজরদারি শুরুর ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া। দুই দেশ সামরিক উত্তেজনা কমাতে ২০১৮ সালে একটি চুক্তিতে সীমান্তে নজরদারি বন্ধের বিষয়ে একমত হয়েছিল।


উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, ওই স্যাটেলাইটের নাম মাল্লিগং-১। স্যাটেলাইটটি কক্ষপথে ‘নিখুঁতভাবে’ প্রবেশ করেছে। লঞ্চের পুরো প্রক্রিয়া নজরদারি করেছেন কিম জং উন।


এ ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ। পরমাণু মিসাইল কর্মসূচির কারণে আগে থেকেই উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও জাপানসহ অন্যান্য দেশ।


জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ব্যালিস্টিক মিসাইল প্রযুক্তি ব্যবহার করে উত্তর কোরিয়া কোনো লঞ্চ করলে তা নিরাপত্তা পরিষদের সংশ্লিষ্ট রেজুলেশনের সঙ্গে সাংঘর্ষিক। তিনি উত্তর কোরিয়াকে পরমাণু নিরস্ত্রীকরণের পথ বেছে নিতে আবারও আহ্বান জানান।


তবে কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়, কক্ষপথে স্যাটেলাইট পাঠানো উত্তর কোরিয়ার আইনগত অধিকার। কেননা, দেশটি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ক্রমাগত হুমকির মুখে রয়েছে।


কেসিএনএ আরও জানায়, উত্তর কোরিয়া খুব অল্প সময়ের মধ্যে আরও স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com