পাকিস্তানে চীনা সাবমেরিন-যুদ্ধজাহাজ, কী ভাবছে ভারত
প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩, ২২:৩৫
পাকিস্তানে চীনা সাবমেরিন-যুদ্ধজাহাজ, কী ভাবছে ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কয়েকটি চীনা যুদ্ধজাহাজ, সাবমেরিন এবং রণতরী সহায়ক জাহাজ পাকিস্তানের করাচি বন্দরে নোঙর করেছে। সম্প্রতি এমন ছবিই পাওয়া গেছে স্যাটেলাইট থেকে। স্যাটেলাইট চিত্রগুলো বিশ্লেষণ করে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এমন প্রতিবেদন প্রকাশ করেছে। স্মরণকালের সবচেয়ে বড় নৌ মহড়ার অংশ হিসেবে বেইজিং এবং ইসলামাবাদ যৌথভাবে কার্যক্রম শুরু করেছে।


সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সি বলছে, সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় নৌ মহড়া শুরু করেছে চীন ও পাকিস্তান। এগুলো তারই ছবি।


সী গার্ডিয়ান-৩ নামের এই মহড়া এমন এক সময়ে করা হচ্ছে যখন ভারত মহাসাগরের জলসীমায় সামুদ্রিক উপস্থিতি উল্লেখযোগ্যভাবে বাড়াতে চাইছে চীন। এর মধ্যে রয়েছে হর্ন অফ আফ্রিকার জিবুতিতে একটি বিশালাকার ঘাঁটি নির্মাণ এবং আঞ্চলিক কয়েকটি দেশের নৌবাহিনীর কাছে বেশ কয়েকটি আধুনিক প্ল্যাটফর্ম বিক্রি এবং পাকিস্তান নৌবাহিনীর কাছে চারটি টাইপ-০৫৪ এ/পি ফ্রিগেট বিক্রি করা।
আরব সাগরের উত্তরাঞ্চলে গত শনিবার এই যৌথ মহড়া শুরু করে চীন-পাকিস্তান। এতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত হবে বলেই মনে করা হচ্ছে। এ নিয়ে বিশেষ বিবৃতিও দিয়েছে পাকিস্তানের নৌবাহিনী। এই মহড়ায় চীনা হেলিকপ্টার, যুদ্ধবিমানও অংশ নিয়েছে।


পাকিস্তান নৌবাহিনীর সংবাদ বিবৃতির উল্লেখ করে এতে বলা হয়, সোমবার করাচিতে পাকিস্তান নৌবাহিনীর ডকইয়ার্ডে বহুমাত্রিক কাজে ব্যবহারযোগ্য পিএনএস টুঘ্রিল ফ্রিগেটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। ২০১৮ সালের জুনে এই যুদ্ধজাহাজের চারটি সরবরাহের জন্য চীনের সঙ্গে চুক্তিতে সই করে পাকিস্তান।


২০২০ সালের আগস্টে সাংহাইয়ে এই জাহাজ চালু করা হয়েছিল। আর ২০২১ সালের নভেম্বরে তা পাকিস্তান নৌবাহিনীর কাছে সরবরাহ দেয়া হয়েছে। চায়না স্টেট শিপ বিল্ডিং করপোরেশন এই জাহাজের নির্মাতা। চীন এ যাবত যেসব যুদ্ধজাহাজ রপ্তানি করেছে তার মধ্যে এই ফ্রিগেটটি সবচেয়ে বড় এবং সবচেয়ে অত্যাধুনিক সারফেস কমব্যাট ভ্যাসেল। জাহাজটি সরবরাহ করার সময় এক বিবৃতিতে এসব কথা বলেছে নির্মাতারা।


সাতদিন ধরে চলবে এই মহড়া। এর মধ্য দিয়ে সাগরে কোনো দেশ হুমকি হয়ে দাঁড়ালে কী করতে হবে তা প্রশিক্ষণের মাধ্যমে যাচাই করে নেওয়া হচ্ছে।


গত বছর ভারত সাগরে প্রায়ই দেখা গেছে নজরদারি ও সমুদ্র গবেষণা নিয়ে কাজ করা বেশ কয়েকটি চীনা জাহাজ। এই তো গত মাসে কলম্বোতে সাগরপাড়ে দেখা গেছে শি ইয়ান ৬ নামের চীনা একটি জাহাজ। এর পর এটি সেখান থেকে বঙ্গোপসাগরে যায়।


ভারত সাগরে ২০১৩ সালে সাবমেরিন মোতায়েন করে রাখে চীন। এর পর এ নিয়ে ৮ বার চীন–পাকিস্তান নৌ মহড়া হতে চলছে। সাগরে পারমাণবিক ক্ষমতাসম্পন্ন জাহাজও রেখেছে চীন, যা ভারতের জন্য হুমকি।


বেশ কয়েকটি সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, এই অঞ্চলের সমুদ্রে নিকট ভবিষ্যতে আরও প্রভাব ফেলতে চাইছে চীন। মহড়া বাড়ানোর মধ্য দিয়ে এই বার্তাই দিচ্ছে দেশটি। আর তেমনটি হলে ভারতকেও নিতে হবে কার্যকর পদক্ষেপ।
এনডিটিভি দাবি করছে, করাচিতে আরও বেশ কিছু সাবমেরিন বানানোর কাজ শুরু করেছে পাকিস্তান। আর তাতে চীনের সহায়তাও রয়েছে।


ভারতীয় নৌবাহিনীর সাবেক প্রধান এডমিরাল অরুণ প্রকাশ বলেন, সমুদ্রে চীনের এসব কার্যক্রম আসলেই অনেক বেড়েছে। আমার জানামতে ভারতীয় বাহিনীও এতে নজর রাখছে।


চীনের এই তৎপরতার মধ্যেই আমেরিকার সঙ্গে সম্পর্ক আরও গভীর করেছে ভারত। গত সপ্তাহেই দুই দেশের চার মন্ত্রী বৈঠক করেন ভারতের দিল্লিতে। আর তাতে সমুদ্রে ভারতের পাশে থাকার প্রত্যয়ই ব্যক্ত করেছে আমেরিকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com