লাইভ অনুষ্ঠানে রেডিও উপস্থাপককে গুলি করে হত্যা
প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩, ০০:৪৩
লাইভ অনুষ্ঠানে রেডিও উপস্থাপককে গুলি করে হত্যা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিপাইনে লাইভ অনুষ্ঠান সঞ্চালনার সময় এক রেডিও উপস্থাপককে গুলি করে হত্যা করা হয়েছে। নিহত উপস্থাপকের নাম জুয়ান জুমালন।


ফিলিপাইনে সরাসরি সম্প্রচার চলাকালে জুয়ান জুমালোন নামের এক রেডিও উপস্থাপককে গুলি করে হত্যা করা হয়েছে। তিনি ডিজে জনি ওয়াকার নামেও পরিচিত ছিলেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। পুলিশ বলছে, তাঁকে তার বাসার স্টুডিওতেই গুলি করা হয়।


রবিবার (৫ নভেম্বর) ভোরে জনির স্টুডিওতে এই ঘটনা ঘটে।


ফিলিপাইনের ন্যাশনাল ইউনিয়ন ফর জার্নালিস্টের তথ্য অনুযায়ী, ২০২২ সালের জুনে মার্কোস জুনিয়র দেশটির প্রেসিডেন্ট হওয়ার পর থেকে এখন পর্যন্ত চার সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।


সংস্থাটির দাবি, জুয়ান জুমালানকে হত্যার ঘটনাটি এগুলোর মধ্যে সবচেয়ে বেশি নিন্দনীয়। কারণ তাকে তার বাসায় ঢুকে গুলি করে হত্যা করা হয়েছে। ওই বাসাটি মূলত রেডিও স্টেশন হিসেবে ব্যবহার করা হতো।


বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় রবিবার ভোর সাড়ে ৫টার দিকে ফেসবুকে সরাসরি সম্প্রচারিত একটি অনুষ্ঠান পরিচালনা করছিলেন জনি। এসময় সন্দেহভাজন হত্যাকারী তার রেকর্ডিং বুথে ঢুকে গুলি করেন। গুলিবিদ্ধ হওয়ার পর জনিকে তার স্ত্রী দ্রুত হাসপাতালে নিয়ে যান। তবে চিকিৎসকেরা জানান, হাসপাতালে পৌঁছানোর আগেই জনির মৃত্যু হয়েছে।


পুলিশের বরাতে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, হত্যার আগে সন্দেহভাজন ব্যক্তি জনি রেডিও বুথে প্রবেশ করার অনুমতি চায় এই বলে যে, তিনি একটি জরুরি বিষয় ঘোষণা করতে চান। পুলিশ জানিয়েছে, হত্যাকারীকে শনাক্ত করার জন্য তারা এরই মধ্যে জনির বাড়ির আশপাশে থাকা বিভিন্ন সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করেছে।


জুমালনের অনুষ্ঠানগুলো সাধারণত ৯৪.৭ গোল্ড মেহা কালাম্বা এফএম নামের একটি ফেসবুক পেজে সম্প্রচার করা হতো। পেজটির ফলোয়ার সংখ্যা ২ হাজার ৪০০।


ডিজের স্ত্রী তাকে ঘটনার পরপরই হাসপাতালে নিয়ে আসেন। কিন্তু চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


পুলিশ বলছে, তার জীবনের উপর হুমকি ছিল এমন কোনো তথ্য তাদের কাছে নেই।


ফিলিফিনো প্রেসিডেন্ট এক্সে (সাবেক টুইটার) জানিয়েছেন, তিনি পুলিশকে এ ঘটনার পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন যাতে করে দ্রুত ন্যায় বিচার নিশ্চিত করা যায়।


আমেরিকা ভিত্তিক ফ্রিডম হাউজের তথ্য অনুযায়ী, ফিলিপাইন সাংবাদিকদের জন্য বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ স্থান।


এদিকে, এই হত্যাকাণ্ডে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট মর্কোস জুনিয়র। এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেওয়া একটি পোস্টে তিনি পুলিশকে সুষ্ঠু তদন্তের মাধ্যমে হত্যাকারীকে অতিদ্রুত বিচারের আওতায় আনার নির্দেশ দিয়েছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com