ইতালিতে ‘জঙ্গি তৎপরতার’ অভিযোগে বাংলাদেশি আটক
প্রকাশ : ০৫ নভেম্বর ২০২৩, ১৬:০০
ইতালিতে ‘জঙ্গি তৎপরতার’ অভিযোগে বাংলাদেশি আটক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আল কায়েদা অনুসারী পাকিস্তান ভিত্তিক সংগঠন তেহরিক-ই তালেবান পাকিস্তানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইতালির উত্তর-পশ্চিমাঞ্চলীয় জেনোভা শহর থেকে বাংলাদেশি যুবককে আটক করেছে দেশটির পুলিশ। গত শুক্রবার (৩ নভেম্বর) এক বিবৃতির মাধ্যমে আটকের বিষয়টি জানায় দেশটির পুলিশ।


বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।


ওই বাংলাদেশি যুবকের নাম ফয়সাল রহমান (২১)। প্রায় দুই বছর ধরে ফয়সাল জেনোভার সেস্ত্রি পনেন্তে এলাকায় বসবাস করে আসছিলেন। সেখানে একটি জাহাজ নির্মাণ কোম্পানির কারখানায় কাজ করতেন। তিনি ইতালিতে রেসিডেন্স পারমিটের জন্য আবেদন করেছেন।


এক বিবৃতিতে জেনোয়া পুলিশ জানিয়েছে, ফেসবুকে নিজেকে একজন ‘আল-কায়েদা প্রেমিক’ হিসেবে বর্ণনা করে ওই যুবক। এ ছাড়া অনলাইনে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড বা অন্য সম্প্রদায়ের প্রতি অসহিষ্ণু কার্যকলাপের’ ভিডিও এবং বার্তা পোস্ট করেছিলেন ওই যুবক।


পুলিশের বিবৃতিতে বলা হয়, আটককৃত ওই যুবক ও তাঁর আরও দুজন সঙ্গীর ‘আল-কায়েদার’ একটি গ্রুপের সঙ্গে সম্পৃক্ত থাকার আলামত পাওয়া গেছে। এটি একটি আন্তঃমহাদেশীয় নেটওয়ার্কের অংশ। এদের উদ্দেশ্য ছিল সালাফি জিহাদিবাদ ধর্মীয় মতাদর্শতে প্রচার করা।


ফয়সাল একে-৪৭ রাইফেলের মতো আগ্নেয়াস্ত্র চালনা এবং লড়াইয়ের কৌশল শেখার জন্য নিজ উদ্যোগে বিভিন্ন গ্রুপ থেকে অনলাইনে প্রশিক্ষণও নিচ্ছিলেন বলে জানায় পুলিশ।


তার সঙ্গে জড়িত অন্য দুই বাংলাদেশির পরিচয় প্রকাশ করেনি পুলিশ।


বিবৃতিতে পুলিশ আরও জানায়, জঙ্গি সন্দেহে ফয়সালের ওপর ২০২১ সাল থেকে পুলিশের নজরদারি শুরু হয়। ওই সময় তিনি নিজেকে ‘আল্লাহর সৈনিক’ ঘোষণা করে ‘আল-কায়দা লাভার’ লিখে ফেইসবুকে পোস্ট দেন। তদন্তে ফয়সালের জঙ্গি সম্পৃক্ততার বেশ কিছু প্রমাণ পাওয়া যায়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com