অবৈধ আফগান শরণার্থীদের তাড়াতে অভিযান শুরু করছে পাকিস্তান
প্রকাশ : ৩১ অক্টোবর ২০২৩, ২২:৩০
অবৈধ আফগান শরণার্থীদের তাড়াতে অভিযান শুরু করছে পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নথিপত্রবিহীন আফগান শরণার্থীদের বিরুদ্ধে অভিযানের চূড়ান্ত প্রস্তুতি শেষ করে এনেছে পাকিস্তান। আগামী ২ নভেম্বর থেকে শুরু হবে এই অভিযান।


৩১ অক্টোবর, মঙ্গলবার পাকিস্তানের বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি এক ভিডিওবার্তায় এ তথ্য জানিয়েছেন।


ভিডিওবার্তায় সরফরাজ বুগতি বলেন, ‘নথিপত্রবিহীন আফগানদের স্বেচ্ছায় পাকিস্তান ত্যাগের জন্য আর মাত্র একদিন সময় রয়েছে। তারপর, অর্থাৎ ২ নভেম্বর থেকে পাকিস্তান জুড়ে সর্বাত্মক অভিযান শুরু হবে এবং পাকিস্তান ছাড়তে অনিচ্ছুক আফগানদের ধরে নিয়ে (আফগানিস্তান) সীমান্তে ছেড়ে দেওয়া হবে।’


‘যে-সব শরণার্থীর কাছে বৈধ ও হালনাগাদ নথিপত্র রয়েছে, তাদের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। তবে নথিপত্র নেই— এমন আফগানদের অবশ্যই পাকিস্তান ছাড়তে হবে।’


পাকিস্তানে বসবাসরত আফগান শরণার্থীদের একটি অংশ পাকিস্তানে এসেছিলেন ১৯৭৯ সালে, আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসন শুরু হওয়ার পর। তারপর ১৯৯৫-৯৬ সালে তালেবান সরকার প্রথমবারের মতো ক্ষমতা দখলের পর শরণার্থী হিসেবে আসেন আরও কয়েক লাখ শরণার্থী। এই শরণার্থীদের অধিকাংশই থাকেন পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়া এবং বেলুচিস্তানে।


দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পাকিস্তানে অভিবাসী ও শরণার্থী মিলিয়ে ৪০ লাখেরও বেশি আফগান বসবাস করেন। তাদের মধ্যে অন্তত ১৭ লাখের কাছে পাকিস্তানে বসবাসের জন্য বৈধ কোনো নথি নেই। এই আফগানদের অনেকের জন্ম পাকিস্তানে এবং পাকিস্তানের বাইরে তারা কখনও যাননি।


পাকিস্তানে সম্প্রতি সন্ত্রাসী অপরাধ বেড়ে যাওয়া এবং সেসব অপরাধে আফগানদের সংশ্লিষ্টতা বাড়তে থাকায় বাধ্য হয়ে দেশটির সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।


দেশটির থিঙ্কট্যাংক সংস্থা পাকিস্তান ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের তথ্য অনুসারে ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত পাকিস্তানের বিভিন্ন এলাকায় অন্তত ২৭১টি আত্মঘাতী, বোমা, ও বন্দুক হামলা ঘটেছে। এসব হামলায় প্রাণ হারিয়েছেন ৩৮৯ জন, আহত হয়েছেন আরও ৬৫৬ জন।


গত ৩ অক্টোবর এক সংবাদ সম্মেলনে এই পরিসংখ্যান তুলে ধরে সরফরাজ বুগতি বলেছিলেন, জানুয়ারি থেকে থেকে জুন মাস পর্যন্ত আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলা হয়েছে ২৪টি। এসবের মধ্যে ১৪টি হামলার জন্য দায়ী পাকিস্তানে বসবাসরত আফগান শরণার্থীরা।


ওই সংবাদ সম্মেলনেই অবৈধ আফগান শরণার্থীদের আগামী ১ নভেম্বরের মধ্যে পাকিস্তান ছেড়ে যাওয়ার আল্টিমেটাম দিয়েছিলেন তিনি।


সূত্র : জিও নিউজ


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com