জাতিসংঘ কর্মকর্তাদের ভিসা দেবে না ইসরায়েল
প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩, ১৯:২২
জাতিসংঘ কর্মকর্তাদের ভিসা দেবে না ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলের ওপর হামাসের হামলা ‘শূন্য থেকে হয়নি’- জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের এমন মন্তব্যের পর সংস্থাটির সঙ্গে ইসরায়েলের সম্পর্কের বৈরিতা বেড়েছে। এর জেরে ইসরায়েল জাতিসংঘের কর্মকর্তাদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।


জাতিসংঘে ইসরায়েলের দূত গিলাদ আরডেন দেশটির গণমাধ্যমকে বলেছেন, জাতিসংঘকে ঝাঁকি দেয়ার সময় হয়েছে।


আরডেন জানান, সংস্থাটির মানবিক সহায়তা বিভাগের প্রধান মার্টিন গ্রিফিটস ইসরায়েলে আসতে চেয়েছিলেন, কিন্তু তাকে ভিসা দিতে অস্বীকৃতি জানানো হয়েছে।


ইসরায়েলী দূত বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত আমি তাদের জানিয়েছি। তিনি এই অঞ্চলে আসতে পারবেন না।


হামাস-ইসরায়েল যুদ্ধে আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘিত হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। নিরাপত্তা পরিষদে গাজা ইস্যুতে কথা বলার সময় তিনি এমন মন্তব্য করেন।


গুতেরেস বলেন, ইসরায়েলের ওপর হামাসের ৭ অক্টোবরের হামলা ‘শূন্য থেকে হয়নি’। ফিলিস্তিনি জনগণ ৫৬ বছর ধরে শ্বাসরুদ্ধকর দখলদারিত্বের শিকার হয়েছে। তারা তাদের ভূখণ্ড বসতিতে পরিণত হতে এবং সহিংসতায় জর্জরিত হতে দেখেছে। তাদের অর্থনীতি থমকে গেছে। এই মানুষগুলো বাস্তুচ্যুত হয়েছে এবং তাদের ঘরবাড়ি ধ্বংস করা হয়েছে। তাদের দুর্দশার রাজনৈতিক সমাধানের আশাও ধুলোয় মিশে গেছে।


অনেক দেশই গুতেরেসের‘অত্যন্ত ভারসাম্যপূর্ণ’ পদক্ষেপের প্রশংসা করেছে বলে জানিয়েছেন আল জাজিরার প্রতিবেদক গ্যাব্রিয়েল এলিজোনদো।


কিন্তু এ মন্তব্যে ইসরায়েল অত্যন্ত ‘ক্ষিপ্ত’ হয়ে জাতিসংঘ মহাসচিবকে পদত্যাগ করতে আহ্বান জানিয়েছে।


এ মন্তব্যে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন এতই ‘বিচলিত’ হন যে জাতিসংঘ মহাসচিবের সঙ্গে পূর্বনির্ধারিত একটি বৈঠকও তিনি বাতিল করে দেন।


এদিকে গুতেরেসের মন্তব্যের জেরে গিলাদ এরদান আর্মি রেডিওকে বলেন, ‘তার [গুতেরেসের] এই মন্তব্যের জন্য আমরা জাতিসংঘের কোনো প্রতিনিধিকে ভিসা দেব না। আমরা ইতিমধ্যে হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ারস-এর আন্ডার সেক্রেটারি জেনারেল মার্টিন গ্রিফিথের ভিসা প্রত্যাখ্যান করেছি। তাদেরকে একটা শিক্ষা দেওয়ার সময় এসেছে।’


এরদান সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (টুইটার) এক পোস্টে লিখেছেন, জাতিসংঘ মহাসচিবের এই বক্তব্য 'সন্ত্রাসবাদ এবং হত্যার পক্ষে একটি সমঝোতা প্রকাশ করে।


পরে গুতেরেস এক্সে নিজের বক্তব্যের একটি অংশ পোস্ট করেন, যাতে দেখা যায় যে গাজা সংকটের জন্য তিনি হামাস ও ইসরায়েল দুপক্ষেরই সমালোচনা করেছেন।


গুতেরেস লেখেন, ফিলিস্তিনিদের দুর্দশার কারণে হামাসের ভয়ংকর হামলা ন্যায্যতা পেতে পারে না। আর ওই ভয়ংকর হামলার কারণে ফিলিস্তিনি মানুষদের সম্মিলিতভাবে যে শাস্তি দেয়া হচ্ছে, তা-ও ন্যায্যতা পেতে পারে না।


এদিকে জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ দাবি করায় ইসরায়েলের সমালোচনা করেছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com