উ. কোরিয়ার নৌবাহিনীকে আধুনিকীকরণের প্রতিশ্রুতি দিলেন কিম
প্রকাশ : ২১ আগস্ট ২০২৩, ২১:৪৪
উ. কোরিয়ার নৌবাহিনীকে আধুনিকীকরণের প্রতিশ্রুতি দিলেন কিম
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়ার নৌবাহিনীকে উন্নত যুদ্ধ দক্ষতার সঙ্গে আধুনিকীকরণের প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির নেতা কিম জং-উন। একটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা পরিদর্শনের সময় তিনি এ প্রতিশ্রুতি দেন।


পিয়ংইয়ং জানিয়েছে, দক্ষিণ কোরিয়া ও আমেরিকার বার্ষিক সামরিক মহড়া শুরুর প্রতিবাদে এই পরীক্ষা। ওয়াশিংটন-সিউলের সামরিক মহড়াকে যুদ্ধের প্রস্তুতি হিসেবে দেখছে কিম প্রশাসন।


২১ আগস্ট, সোমবার উ. কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, কিম পূর্ব উপকূলে একটি নৌ ইউনিট পরিদর্শনের সময় ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালান হয়। একটি জাহাজে কর্মকর্তাদের সঙ্গে দাঁড়িয়ে বিষয়টি পর্যবেক্ষণ করেন তিনি। আরেকটি ছবিতে দেখা গেছে, জেটিতে দাঁড়িয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ দেখছেন কিম জং।


তবে কবে ও কখন কিম এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরীক্ষা দেখেছেন তা উল্লেখ করেনি কেসিএনএ। উত্তর কোরিয়ার জাহাজের যুদ্ধের সক্ষমতা এবং এর ক্ষেপণাস্ত্র যাচাই করতে পরীক্ষা চালানো হয়। কোনও ত্রুটি ছাড়া দ্রুত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয় ক্ষেপণাস্ত্রটি।


একই সময় দক্ষিণ কোরিয়া ও আমেরিকা বার্ষিক যৌথ সামরিক মহড়া শুরু করেছে। যার নাম দেওয়া হয়েছে ‘আলচি ফ্রিডম শিল্ড’। যেখানে দুই দেশের কয়েক হাজার সেনা অংশ নিয়েছে যা আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে। এর নিন্দা জানিয়ে সতর্ক করেছে পিয়ংইয়ং।


সিউলের আইনপ্রণেতারা গত সপ্তাহে সতর্ক করেছিলেন, উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ অথবা অন্যকোনও সামরিক মহড়া চালাতে পারে। এই বছর দেশটি রেকর্ড সংখ্যক ব্যালাস্টিক ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com