ফের মসজিদে মৃত্যুদন্ড কার্যকর করল তালেবান
প্রকাশ : ২১ জুন ২০২৩, ১২:১৫
ফের মসজিদে মৃত্যুদন্ড কার্যকর করল তালেবান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের তালেবান সরকার পাঁচ জনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে। দ্বিতীয় বারের মতো ২০২১ সালের আগস্টে ক্ষমতায় ফেরার পর এটি ছিল দ্বিতীয় প্রকাশ্য মৃত্যুদন্ড প্রদান। মঙ্গলবার এই শাস্তি কার্যকরা হয়।


তালিবান সুপ্রিম কোর্ট জানিয়েছে, লাঘমান প্রদেশের পূর্বাঞ্চলে ওই আফগান নাগরিককে পাঁচ ব্যক্তিকে হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়। নিহত ওই পাঁচজন আফগান ব্যক্তির বেশিরভাগই একই পরিবারের সদস্য। খবর আল জাজিরার


এতে আরও বলা হয়েছে, বিপুল সংখ্যক তালেবান বিচারক এবং সরকারি কর্মকর্তাদের পাশাপাশি সেখানকার অধিবাসীরাও প্রাদেশিক রাজধানী মিহতারলামের প্রধান মসজিদে ওই মৃত্যুদন্ড প্রত্যক্ষ করেছেন।


আদালত আর কোন বিশদ বিবরণ উল্লেখ করেনি। শুধু এটুকুই বলেছে যে তালিবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা 'সতর্কতার সাথে' রায় পরীক্ষা করে অনুমোদন দেন। এরপরই বিচারিক আদেশ কার্যকর করা হয়।


গত ডিসেম্বরে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ফারাহ প্রদেশে হত্যার অভিযোগে অভিযুক্ত একজন ব্যক্তির প্রথম প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। অভিযুক্ত অপরাধীর বাবাকে দিয়ে একটি অ্যাসল্ট রাইফেলের মাধ্যমে ওই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।


সেই সময়ে জাতিসংঘের মানবাধিকার কার্যালয় এই পদক্ষেপের তীব্র নিন্দা করেছিল এবং তালেবানকে অবিলম্বে মৃত্যুদণ্ড বন্ধ করতে এবং অন্য সব প্রকাশ্য শাস্তি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছিল।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com