সুদান সংঘাতে ১০ লক্ষাধিক পোলিও টিকা ধ্বংস : ইউনিসেফ
প্রকাশ : ০৬ মে ২০২৩, ০৮:৫৭
সুদান সংঘাতে ১০ লক্ষাধিক পোলিও টিকা ধ্বংস : ইউনিসেফ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিশুদের পোলিও ভাইরাস থেকে সুরক্ষিত রাখতে পোলিও টিকা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। উত্তর আফ্রিকার দেশ সুদানে সামরিক বাহিনীর সাথে দেশটির আধা-সামরিক বাহিনীর সংঘাত চলছে। আর এই সংঘাতে মধ্যে দেশটিতে ১০ লাখেরও বেশি পোলিও টিকা ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।


শনিবার (৬ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, গত এপ্রিলে সুদানে সহিংসতা ছড়িয়ে পড়ার পর থেকে লুটপাটের ফলে দেশটিতে শিশুদের জন্য অতীব প্রয়োজনীয় ১০ লাখেরও বেশি পোলিও ভ্যাকসিন ধ্বংস করা হয়েছে বলে জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ শুক্রবার রয়টার্সকে জানিয়েছে।


ইউনিসেফের অফিস অব ইমার্জেন্সি প্রোগ্রামের ডেপুটি ডিরেক্টর হ্যাজেল ডি ওয়েট রয়টার্সকে এক ইমেইলে বলেছেন, ‘দক্ষিণ দারফুরে ১০ লাখেরও বেশি পোলিও ভ্যাকসিনসহ বহু সংখ্যক কোল্ড চেইন সুবিধা লুট, ক্ষতিগ্রস্ত ও ধ্বংস করা হয়েছে।’


রয়টার্স বলছে, ২০২২ সালের শেষের দিকে সুদানে পোলিওর প্রাদুর্ভাব দেখা দেয়। আর এই কারণে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ আফ্রিকার এই দেশটিতে টিকাদান ক্যাম্পেইন শুরু করে এবং গত এপ্রিলে সংঘাত ছড়িয়ে পড়ার সময় সংস্থাটি সেই কার্যক্রমের মাঝপথে ছিল।


পোলিও এমন একটি রোগ যা প্রধানত ৫ বছরের কম বয়সী শিশুদের প্রভাবিত করে থাকে। এই রোগের ফলে পক্ষাঘাত এবং মৃত্যু পর্যন্ত হতে পারে। আফ্রিকাকে ২০২০ সালে বন্য পোলিও মুক্ত বলে ঘোষণা করা হয়েছিল। তবে মালাউই, মোজাম্বিক এবং সুদান গত বছর থেকে আবারও পোলিও আক্রান্ত হওয়ার কথা রিপোর্ট করতে শুরু করেছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, গত মাসে সংঘাত শুরু হওয়ার পর থেকে সুদানে স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে ২৮টি হামলা হয়েছে। এছাড়া চলমান সংঘাতের মধ্যে বিশ্ব খাদ্য কর্মসূচিসহ সুদানে অসংখ্য মানবিক সহায়তা সংস্থা লুটপাটের মুখে পড়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com