বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হলেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা
প্রকাশ : ০৪ মে ২০২৩, ১৫:৫৩
বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হলেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শেষ পর্যন্ত ভারতীয় বংশোদ্ভূত আজয় বাঙ্গা-ই হলেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট। বুধবার (৩ মে) ২৫ সদস্যের এক্সিকিউটিভ বোর্ড জানিয়েছে, আগামী পাঁচ বছরের জন্য এই পদে বহাল থাকবেন অজয়।


বাঙ্গাকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই পদে নির্বাচিত হলেন বাঙ্গা। বিশ্বব্যাংকের ইতিহাসে প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে সংস্থাটির প্রেসিডেন্ট পদে বসলেন বাঙ্গা।


অজয় বাঙ্গার জন্ম ভারতের পুনেতে। বাবা হরভজন সিং বাঙ্গা ছিলেন ভারতীয় সেনার উচ্চপদস্থ কর্মকর্তা। ২০১০ সালে মাস্টারকার্ডের সিইও হন বাঙ্গা। এর আগে পেপসি, নেসলের মতো বহুজাতিক প্রতিষ্ঠানের দায়িত্বে ছিলেন ছিলেন অজয় বাঙ্গা।


বর্তমানে জেনারেল ইকুইটি নামের মার্কিন সংস্থায় ভাইস চেয়ারম্যান অজয়। সম্প্রতি বিশ্বব্যাংকের প্রধানের পদ থেকে ডেভিড ম্যালপাস পদত্যাগ করায় তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন বাঙ্গা।


বাঙ্গার মনোনয়নকে সমর্থন জানিয়েছিল ভারত, কেনিয়া, ঘানা। জি-২০ সম্মেলনে অর্থমন্ত্রীদের বৈঠকে ফ্রান্স ও জার্মানির প্রতিনিধিরাও বাঙ্গার ভূয়সী প্রশংসা করেছেন।


কিন্তু আমেরিকার মনোনয়নের বিরোধিতা করবে রাশিয়া, এমনটাই শোনা গিয়েছিল। বাঙ্গার বিরুদ্ধে অন্য কাউকে মনোনয়ন দিতে পারে রুশ ঘনিষ্ঠ দেশগুলো এমন সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত কেউ আর বাঙ্গার প্রতিদ্বন্দ্বিতা করেন নি।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com