চলে গেলেন ভারতীয় ইতিহাসবিদ রণজিৎ গুহ
প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ২২:৫০
চলে গেলেন ভারতীয় ইতিহাসবিদ রণজিৎ গুহ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রখ্যাত ভারতীয় ইতিহাসবিদ রণজিৎ গুহ আর নেই। আজ শনিবার ভোরে অস্ট্রিয়ার ভিয়েনায় নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রণজিৎ গুহ। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানা গেছে, দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। বয়স্কজনিত নানা রোগে ভুগছিলেন।


‘এলিমেন্টারি আসপেক্টস অব পিজেন্ট ইনসার্জেন্সি ইন কলোনিয়াল ইন্ডিয়া’ বই লিখে ইতিহাস চিন্তার ক্ষেত্রে আলোড়ন সৃষ্টি করেন রণজিৎ গুহ। তার এই বই ঔপনিবেশিক ভারতের আগেকার লিখিত ইতিহাসকে অনেক প্রশ্নের সম্মুখীন করে।


সামনের মে মাসের ২৩ তারিখে শতবর্ষে পা রাখতেন তিনি। তার ভক্ত, শিক্ষার্থী ও শুভানুধ্যায়ীরা দিনটি সাড়ম্বরে উদ্‌যাপনের জন্য প্রস্তুতিও নিচ্ছিলেন। কিন্তু সকলের সেই উদ্যোগ নস্যাৎ করে দিয়ে চলে গেলেন ভারতীয় ইতিহাসবিদ রণজিৎ গুহ।


নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মতে, রণজিৎ গুহ বিশ শতকের সবচেয়ে সৃজনশীল ভারতীয় ঐতিহাসিক।


নিজের ভাবধারার বহু ছাত্র তৈরি করেছিলেন তিনি। রণজিৎ গুহর সাবঅল্টার্ন গোষ্ঠীর অন্যতম হিসেবে রয়েছেন- পার্থ চট্টোপাধ্যায়, গৌতম ভদ্র, দীপেশ চক্রবর্তী, শহিদ আমিন, ডেভিড আর্নল্ড, স্পিভাক, ডেভিড হার্ডিম্যান প্রমুখ।


ভারতের ইতিহাস ভিত্তিক প্রসিদ্ধ বই ‘মডার্ন ইন্ডিয়া’ বা আধুনিক ভারত–এর লেখক সুমিত সরকারও কিছু কালের জন্য সাবঅল্টার্ন গোষ্ঠীতে ছিলেন।


রণজিৎ গুহ সাবঅল্টার্ন স্টাডিজ শীর্ষক একটি বই সম্পাদনা করেছেন। ১২ খণ্ডের বইটি ব্যাপক আলোচনা সৃষ্টি করে।


১৯২৩ সালের ২৩ মে বরিশালের বাখরগঞ্জের সিদ্ধকাটি গ্রামে জন্মগ্রহণ করেন রণজিৎ গুহের জন্ম। কলকাতায় গিয়ে কমিউনিস্ট আন্দোলনে জড়িয়ে পড়েন।


প্রেসিডেন্সি কলেজে ইতিহাসের ছাত্র ছিলেন তিনি। ছাত্রাবস্থাতেই প্যারিসে বিশ্ব ছাত্র সম্মেলনে যোগ দেয়া ছাড়াও সাইবেরিয়া, উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও চিন বিপ্লব স্বচক্ষে দেখেন।


হাঙ্গেরিতে সোভিয়েত অনুপ্রবেশের বিরোধিতায় ১৯৫৬ সালে তিনি দল ছেড়ে দেন। এরপর বিদ্যাসাগর কলেজ এবং ইতিহাসবিদ সুশোভন সরকারের আমন্ত্রণে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কিছুদিন শিক্ষকতা করেন।


১৯৫৯-এ এ দেশ ছেড়ে ব্রিটেনের ইউনিভার্সিটি অব সাসেক্সে অধ্যাপনা শুরু করেন। অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটিতেও তিনি অধ্যাপনা করেছেন। এদিকে প্রবীণ এ ইতিহাসবিদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এক শোকবার্তায় লিখেছেন, প্রবাদপ্রতিম ঐতিহাসিক রণজিৎ গুহর মৃত্যুতে আমি আমার গভীরতম শোক প্রকাশ করছি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com