অধিকৃত অঞ্চলে পুতিনের নতুন ডিক্রি জারি
প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ১০:০৩
অধিকৃত অঞ্চলে পুতিনের নতুন ডিক্রি জারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নতুন এক ডিক্রিতে (সরকারি আদেশ) সই করেছেন। নতুন এই ডিক্রিতে ইউক্রেনের অধিকৃত অঞ্চলে কোনো নাগরিককে হুমকি মনে করলে তাকে বহিষ্কার করা যাবে।


অনলাইনে প্রকাশিত ডিক্রি অনুসারে, ইউক্রেনের কাছ থেকে দখল করে নেওয়া চারটি অঞ্চল লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনে বসবাসকারীরা রাশিয়ার নাগরিকত্ব গ্রহণ না করলে বিদেশি নাগরিক হিসেবে বিবেচিত হবে। তারা রাশিয়ার জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে আবির্ভূত হলে তাদেরকে বহিষ্কার করা যাবে। ওই ডিক্রিতে বলা হয়েছে, এসব অঞ্চলে বসবাসকারী কিছু ব্যক্তি রুশ ফেডারেশনের বিরুদ্ধে কাজ করছে। তারা ‘সন্ত্রাসী আক্রমণ’ এর পরিকল্পনা কিংবা এ ধরনের কর্মকাণ্ডে অর্থায়ন করছে।


এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির বিভিন্ন শহরে গত রাতে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান বলেছেন, ৫০ দিন পর এই প্রথম ইউক্রেনের রাজধানীতে রুশ ক্ষেপণাস্ত্র হামলা হলো। এতে অন্তত ২১ জন নিহত এবং আহত হয়েছেন ১৭ জন।


এদিকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ জানিয়েছেন, ইউক্রেনের বাহিনী রুশ সেনাবাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ পরিচালনার জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। 


ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘সৃষ্টিকর্তার ইচ্ছা, আবহাওয়া এবং কমান্ডারদের সিদ্ধান্তে আমরা এটা করব।’


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com