পাকিস্তানের রকেট লঞ্চারের মান ভালো নয়: ইউক্রেন সেনাবাহিনী
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ১৮:২২
পাকিস্তানের রকেট লঞ্চারের মান ভালো নয়: ইউক্রেন সেনাবাহিনী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার সেনাদের বিরুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনকে রকেট দিচ্ছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে ওঠে এসেছে এমন তথ্য। তবে এক ইউক্রেনীয় সেনা কমান্ডার অভিযোগ করেছেন, পাকিস্তানের পাঠানো এসব রকেট ভালো নয়।


বিবিসির প্রতিবেদনে বলা হয়, এক বছর আগে ভলোদিমির এবং তার লোকেরা তাদের বিএম-২১ গ্রেড রকেট লঞ্চারের ৪০ ব্যারেলের সবগুলো একযোগে গুলি করেছে। এখন তারা রাশিয়ার লক্ষ্যবস্তুতে একবারে মাত্র কয়েকটি গুলি চালানোর সামর্থ্য রাখে। ইতোমধ্যে পর্যাপ্ত গোলাবারুদ শেষ হয়ে গেছে কিয়েভের।


জেলেনস্কি বলেছেন, ইউক্রেন ইতিমধ্যে গ্র্যাড গোলাবারুদের নিজস্ব মজুদ পুড়িয়ে ফেলেছে, তাই অন্যান্য দেশ থেকে প্রাপ্ত রকেটের ওপর নির্ভর করতে হচ্ছে। যে সরবরাহ আসছে চেক প্রজাতন্ত্র, রোমানিয়া এবং পাকিস্তান থেকে। তবে পাকিস্তান থেকে আসা রকেটগুলো ‘ভাল মানের নয়।’


বর্তমানে ডনবাস প্রদেশের বাখমুত শহরে রাশিয়া ও ইউক্রেনের সেনাদের মধ্যে সবচেয়ে বেশি লড়াই হচ্ছে। সেখানে যুদ্ধরত ইউক্রেনের একটি ট্যাংক ব্যাটালিয়ন কমান্ডারের সাক্ষাৎকার নেয় বিবিসি।


১৭তম ট্যাংক ব্যাটালিয়ন নামের ওই ইউনিটের কমান্ডার ভলোদিমির জানিয়েছেন, তার ব্যাটালিয়ন বিএম-২১ গ্রেড রকেট লঞ্চার দিয়ে রুশ বাহিনীর অবস্থান লক্ষ্য করে হামলা চালায়। আর এই লঞ্চারের রকেট আসে চেক রিপাবলিক, রোমানিয়া এবং পাকিস্তান থেকে। ওই দুই দেশের রকেটের মান ভালো হলেও, পাকিস্তানের রকেটের মান ভালো নয়।


এই সেনা কমান্ডার জানিয়েছেন, বর্তমানে গোলাবারুদের সংকটে ভুগছেন তারা। আগে গ্রেড লঞ্চারের রকেট তাদের নিজেরই ছিল। সেগুলো এখন শেষ হয়ে গেছে। ফলে অন্য দেশের ওপর তাদের নির্ভর করতে হচ্ছে। তবে ওই দেশগুলো থেকেও পর্যাপ্ত রকেট আসছে না।


সূত্র: বিবিসি


বিবার্তা/মোবারক

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com