যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার পারমাণবিক অস্ত্র চুক্তি সই
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ১৩:৩৯
যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার পারমাণবিক অস্ত্র চুক্তি সই
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় যুগান্তকারী পারমাণবিক অস্ত্র চুক্তি করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। নতুন চুক্তি অনুযায়ী সিউলে পর্যায়ক্রমে পারমাণবিক অস্ত্রসহ সাবমেরিন মোতায়েন এবং পরমাণু পরিকল্পনা কার্যক্রমে যুক্ত করতে সম্মত হয়েছে ওয়াশিংটন।


বিবিসি জানায়, উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেকোনো ধরনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়াকে যুক্ত করতে রাজি হয়েছে ওয়াশিংটন।এর বিপরীতে দক্ষিণ কোরিয়া কোনো ধরনের পারমাণবিক অস্ত্র তৈরি করবে না বলে সম্মত হয়েছে।


এছাড়া উভয় দেশ পারমাণবিক পরিকল্পনার বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য একটি পরামর্শদাতা গোষ্ঠীও তৈরি করবে।


এদিকে, ‘ওয়াশিংটন ঘোষণা’ নামে চুক্তিটি উত্তর কোরিয়ার আক্রমণ প্রতিরোধে মিত্রদের সহযোগিতাকে শক্তিশালী করবে বলে জানিয়েছেন জো বাইডেন।


২৬ এপ্রিল, বুধবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইউলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, সাইবার সহযোগিতা ও পারমাণবিক অস্ত্র নিয়ে আলোচনার জন্য চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে গেছেন ইউন সুক–ইউন।


দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ওয়াশিংটন ঘোষণাকে এই সফরের সবচেয়ে উল্লেখযোগ্য ঘোষণা হিসেবে আখ্যায়িত করেছেন। বর্ধিত প্রতিরোধ বাড়ানোর জন্য এটিকে একটি ‘অভূতপূর্ব’ পদক্ষেপ হিসেবে চিহ্নিত করেছেন। এর ফলে পারমাণবিক অস্ত্রসহ যেকোনো হামলা ঠেকাতে মিত্রদেশকে রক্ষায় যুক্তরাষ্ট্র নিজেদের সামরিক শক্তি ব্যবহার করবে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com