ফাঁস হলো ইউক্রেন যুদ্ধ পরিকল্পনার মার্কিন গোপন নথি!
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৩, ১৭:৫৪
ফাঁস হলো ইউক্রেন যুদ্ধ পরিকল্পনার মার্কিন গোপন নথি!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ান বাহিনীর বসন্তকালীন সামরিক আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে প্রস্তুত করার ন্যাটো ও যুক্তরাষ্ট্রের পরিকল্পনার গোপন নথি ফাঁস হয়ে গেছে।


বিশদ বিবরণ সম্বলিত এসব গোপন নথি এখন অনলাইন ও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।


পেন্টাগন বলেছে, তারা নিরাপত্তা লঙ্ঘনের বিষয়টি খতিয়ে দেখছে। পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং বলেছেন, ‘আমরা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা নথিগুলো সম্পর্কে অবগত হয়েছি। বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে।’


নথিগুলোতে অস্ত্র সরবরাহ, সামরিক শক্তি সম্পর্কে বেশ স্পর্শকাতর তথ্য রয়েছে।


নথির তথ্যগুলো অন্তত পাঁচ সপ্তাহের পুরোনো বলেও নিউইয়র্ক টাইমস উল্লেখ করেছে। নথিগুলোতে সর্ব সাম্প্রতিক তথ্য রয়েছে গত ১ মার্চের।


একটি নথিতে ১২টি ইউক্রেন কমব্যাট ব্রিগেডের প্রশিক্ষণের সময়সূচির উল্লেখ পাওয়া গেছে। সেখানে বলা হয়েছে, রুশ আক্রমণ প্রতিহত করতে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী ৯টি প্রশিক্ষণ চালাচ্ছে।


এ ছাড়া যুদ্ধের প্রয়োজনে ইউক্রেনের ২৫০টি ট্যাংক ও ৩৫০টিরও বেশি সামরিক যানের প্রয়োজন বলে উল্লেখ রয়েছে। অন্য একটি নথির ওপর ‘অতি গোপনীয়’ লেবেল সাঁটা রয়েছে বলে নিউইয়র্ক টাইমস জানিয়েছে।


নথিগুলোতে যুদ্ধাস্ত্রের বিবরণ ছাড়াও খরচের বিবরণ দেওয়া হয়েছে। এ ছাড়া রুশ বাহিনীর বিরুদ্ধে হিমার্স রকেট সিস্টেম ও আর্টিলারি রকেট সিস্টেম অত্যন্ত কার্যকর প্রমাণিত হয়েছে বলেও নথিতে মন্তব্য করা হয়েছে।


বিবার্তা/নিলয়/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com