ইউক্রেনে ব্যর্থ ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৩১
ইউক্রেনে ব্যর্থ ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় মস্কো ওব্লাস্ট অঞ্চলের কোলোমনা শহরের বেসামরিক স্থাপনায় ইউক্রেন ড্রোন হামলার চেষ্টা করেছে বলে অভিযোগ করেছে মস্কো। তবে ইউক্রেনের এই হামলার চেষ্টা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।


মস্কো ওব্লাস্টের আঞ্চলিক গভর্নর আন্দ্রেই ভোরোবিভ বলেছেন, রাজধানী মস্কো থেকে ১১০ কিলোমিটার দূরে মঙ্গলবার ইউক্রেনের ড্রোন হামলা ব্যর্থ হয়েছে। মস্কোর দক্ষিণ-পূর্বের একটি প্রাকৃতিক গ্যাস বিতরণ কেন্দ্রের কাছে ইউক্রেনের ছোড়া ড্রোন বিধ্বস্ত হয়েছে।


রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশটির দক্ষিণাঞ্চলে ইউক্রেনের দু’টি ড্রোন হামলার চেষ্টার অভিযোগ তোলার পরপরই কোলোমনা শহরের কাছের মঙ্গলবারের হামলার ঘটনা ঘটেছে।


তবে রাশিয়ার ভূখণ্ডের ভেতরে হামলার দায় স্বীকার করেনি ইউক্রেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলেছে, কোলোমনার ঘটনার পেছনে যদি সত্যিই ইউক্রেন জড়িত থাকে, তাহলে তা হবে রাশিয়ার রাজধানীর একেবারে কাছে ইউক্রেনের হামলার প্রচেষ্টা। এক বছর আগে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর এবারই প্রথম মস্কোর কাছে এ ধরনের হামলার চেষ্টা করেছে কিয়েভ।


রাশিয়ার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা যায়, ড্রোনের ধূসর ধাতব রঙের ধ্বংসাবশেষ একটি কাঠের খণ্ডের পাশে তুষারের ওপর পড়ে আছে। স্থানটি রাশিয়ার পঞ্চিমাঞ্চলীয় মস্কো ওব্লাস্ট অঞ্চলের কোলোমনার কাছে। রয়টার্স তাৎক্ষণিকভাবে ছবিগুলো যাচাই করতে পারেনি।


গভর্নর আন্দ্রেই বলেছেন, বেসামরিক একটি স্থাপনাকে লক্ষ্যবস্তু করে ড্রোনটি ছোড়া হয়েছে বলে মনে হচ্ছে। তবে এতে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। তিনি বলেন, কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা এফএসবি এই ঘটনা মোকাবিলা করছে। স্থানীয় বাসিন্দাদের কোনও ঝুঁকি নেই।


এর আগে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রাসনোদার এবং আদিজিয়ার দক্ষিণাঞ্চলে বেসামরিক অবকাঠামো লক্ষ্য করে ইউক্রেন ড্রোন হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছিল। মন্ত্রণালয় বলেছে, ড্রোন-প্রতিরোধ ব্যবস্থার কারণে ছুটে আসা ড্রোনগুলো পথ থেকে সরে যাওয়ায় লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারেনি।


মঙ্গলবার সকালের দিকে রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গের প্রধান বেসামরিক বিমানবন্দরে বিমানের সব ধরনের ফ্লাইটের উড্ডয়ন-অবতরণ স্থগিত করা হয়েছিল। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশটির পশ্চিমাঞ্চলীয় আকাশে যুদ্ধবিমানের মহড়ার কারণে ওই বিমানবন্দরে বিমানের সাময়িক উড্ডয়ন-অবতরণ স্থগিত করা হয় বলে জানিয়েছে।


গত ডিসেম্বরের শুরুর দিকে রাশিয়া বলেছিল, ইউক্রেন যুদ্ধের সম্মুখ সারি থেকে কয়েকশ’ মাইল দূরের রাশিয়ার দু’টি বিমান ঘাঁটিতে ইউক্রেনীয় ড্রোনের আঘাতে অন্তত তিন রুশ সৈন্য নিহত হন।


গত ২৬ ডিসেম্বর রাশিয়ার সারাতোভ অঞ্চলের কৌশলগত পারমাণবিক বোমারু বিমানের ঘাঁটির কাছে ইউক্রেনীয় একটি ড্রোনে গুলি চালিয়ে ভূপাতিত করার দাবি জানিয়েছিল মস্কো। ওই সময় সারাতোভে ড্রোনের ধ্বংসাবশেষের আঘাতে রাশিয়ার বিমান বাহিনীর তিন সৈন্য নিহত হন। সূত্র: রয়টার্স।


বিবার্তা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com