তুরস্কের শর্ত মেনে ন্যাটোতে যোগ দিতে সুইডেনের নতুন ঘোষণা
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২৫
তুরস্কের শর্ত মেনে ন্যাটোতে যোগ দিতে সুইডেনের নতুন ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কের সমর্থন নিয়ে ন্যাটোতে যোগ দিতে নতুন ঘোষণা দিয়েছে সুইডেন। স্টকহোমের সরকার জানিয়েছে, সন্ত্রাসবাদ আইন সংশোধন করার পরিকল্পনা করা হচ্ছে, যা এর সাথে (সন্ত্রাসবাদ) জড়িত যে কাউকে আটক ও বিচারের ক্ষমতা প্রদান করবে।


৩ ফেব্রুয়ারি, দ্য ব্রাসেলস টাইমস ও ইউরো নিউজের বরাতে এই তথ্য জানা যায়।


সুইডেনের সরকার বলেছে যে তারা কুর্দিগোষ্ঠীর কার্যকলাপ নিষিদ্ধ করার জন্য সন্ত্রাসবিরোধী আইনটি আরও কঠোর করবে, যাতে তুরস্কের সাথে সমাধানের দিকে এগিয়ে যাওয়া যায়। আইনটি পরিবর্তনের পথ প্রশস্ত করার জন্য গত নভেম্বরে সংবিধান সংশোধন করেছিল স্টকহোম। যদিও বুধবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন যে তিনি ন্যাটোতে যোগদানের জন্য ফিনল্যান্ডের বিষয়ে আগ্রহী, তবে সুইডেনের যোগদানের বিষয়ে নন। তবে সুইডেন এখন আঙ্কারার অন্যতম প্রধান দাবি ‘সন্ত্রাসবাদ আইনের সংশোধন’ মেনে নেয়ার মাধ্যমে তুর্কি প্রেসিডেন্টের দৃষ্টি আকর্ষণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।


প্রসঙ্গত, কুর্দিপন্থী সশস্ত্রগোষ্ঠী পিকেকে ও তাদের সিরীয় সহযোগী ওয়াইপিজির বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে তুরস্ক। এসব সংগঠনের বিরুদ্ধে একাধিক অভিযানও পরিচালনা করেছে আঙ্কারা। সুইডেনে নিয়মিত কুর্দিপন্থীদের সমাবেশ লক্ষ্য করা যায়, যেখানে প্রায়ই পিকেকের পতাকা উড়ানো হয়— যা নিয়ে ক্ষুব্ধ আঙ্কারা। এছাড়া, তুরস্কের দাবি পিকেকের অর্থায়নে জড়িত অনেকেই সুইডেনে অবস্থান করছে। তাদের তুরস্কের কাছে হস্তান্তরেরও দাবি জানিয়ে আসছিল আঙ্কারা।


এদিকে সুইডিশ কর্তৃপক্ষ জানিয়েছে, সংশোধিত আইন আগামী জুন থেকে কার্যকর হবে, যাতে সন্ত্রাসবাদে অর্থায়নের সাথে জড়িতদেরও বিচারের আওতায় নিয়ে আসা যাবে। তবে সংশোধিত আইনে সন্ত্রাসবাদী বলে বিবেচিত কোনো সংগঠনের বিক্ষোভ বা সভায় অংশ নেওয়া শাস্তিযোগ্য হবে না। এছাড়া, পতাকা নাড়ানোকেও অপরাধ হিসেবে গণ্য করা হবে না। তবে আদালতে প্রমাণ হিসেবে ব্যবহার করা যাবে।


উল্লেখ্য, সম্প্রতি আঙ্কারা ও স্টকহোমের মধ্যকার সম্পর্ক গুরুতরভাবে উত্তপ্ত হয়ে উঠেছে। বিশেষ করে স্টকহোমে আঙ্কারাবিরোধী বিক্ষোভের সময় পবিত্র কোরান পোড়ানোর ঘটনা ঘটে। এ ঘটনায় কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি স্টকহোম। এতে ক্ষুব্ধ হয় তুরস্ক, সুইডেনকে কড়া বার্তা দেন তুর্কিয়ে প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। এরদোয়ান বলেন, যতক্ষণ সুইডেন পবিত্র গ্রন্থ কোরআনকে পুড়িয়ে ফেলা ও ছিঁড়ে ফেলার অনুমতি দিবে, ততক্ষণ আমরা ন্যাটোতে তাদের প্রবেশকে ‘হ্যাঁ’ বলব না।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com