ইরানের সাবেক প্রেসিডেন্ট রাফসানজানির মেয়ের পাঁচ বছরের কারাদণ্ড
প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৩, ১৫:২১
ইরানের সাবেক প্রেসিডেন্ট রাফসানজানির মেয়ের পাঁচ বছরের কারাদণ্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সাবেক প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানির মেয়ে ফায়েজেহ হাশেমিকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির এক আদালত। মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী।


তবে কোন অপরাধে ফায়েজেহ-কে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হলো সেটি খোলাসা করেননি তিনি। রয়টার্স।


আধাসরকারি বার্তাসংস্থা ইসনা অবশ্য জানিয়েছে, তেহরানের সরকারি কৌঁসুলি ইঙ্গিত দিয়েছেন ‘সরকারের বিরুদ্ধে প্রপাগান্ডা’ ছড়ানোর অভিযোগে তাকে এ দণ্ড দেওয়া হয়েছে।


২০২২ সালের সেপ্টেম্বরে ফায়েজেহ পুলিশের হাতে গ্রেপ্তার হন। ওই সময় নৈতিকতা পুলিশের হাতে মাহসা আমিনী নামে এক কুর্দি তরুণী নিহত হওয়ার পর পুরো ইরানজুড়ে সরকার বিরোধী আন্দোলন শুরু হয়। ফায়েজেহ-এর বিরুদ্ধে অভিযোগ ওঠে, তিনি এ আন্দোলনে উস্কানি দিয়েছেন।


ফায়েজেহ হাশেমির আইনজীবী নিদা শামস অবশ্য জানিয়েছেন, এ দণ্ড চূড়ান্ত না। টুইটে তিনি বলেছেন, ‘মিসেস ফায়েজেহ হাশেমিকে গ্রেপ্তারে পর, তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। কিন্তু এটি চূড়ান্ত রায় নয়।’


এর আগে ২০১২ সালেও ফায়েজেহকে কারাদণ্ড দেওয়া হয়েছিল। এছাড়া ২০০৯ সালে ‘দেশ বিরোধী কর্মকাণ্ডে’ জড়িত থাকার অভিযোগে তাকে রাজনীতি থেকে নিষিদ্ধ করা হয়।


ফায়েজেহ-এর বাবা সাবেক প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানি ২০১৭ সালে মারা যান। তিনি ১৯৮৯ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। এ সময়টায় পশ্চিমাদের সঙ্গেও সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করেছিলেন। তার এমন উদার মনোভাবকে অনেকে সমর্থন করেছিলেন আবার অনেকে তার বিরুদ্ধেও গিয়েছিলেন। রাফসানজানি ইরানি বিপ্লবের অন্যতম রূপকার ছিলেন।


বিবার্তা/জেএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com