ব্রাজিলের রাষ্ট্রপতির প্রাসাদ-কংগ্রেস-সুপ্রিম কোর্টে বলসোনারো সমর্থকদের হামলা
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩, ০৯:২৫
ব্রাজিলের রাষ্ট্রপতির প্রাসাদ-কংগ্রেস-সুপ্রিম কোর্টে বলসোনারো সমর্থকদের হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুই বছর আগে মার্কিন পার্লামেন্ট ক্যাপিটল হিলে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের মতো হামলার ঘটনা ঘটেছে ব্রাজিলে।


ল্যাটিন আমেরিকার দেশটির সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা ব্রাজিলের কংগ্রেস ভবন, প্রেসিডেন্ট প্রাসাদ এবং সুপ্রিম কোর্টে হামলার ঘটনা ঘটেছে।


৮ জানুয়ারি বলসোনারোর সমর্থকদের এমন কাজের পর প্রেসিডেন্ট লুলা ডা সিলভা দেশটির ফেডারেল বাহিনীকে রাজধানীর নিরাপত্তা রক্ষার দায়িত্ব দিয়েছেন। খবর রয়টার্সের


২০২১ সালের ৬ জানুয়ারি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা যেভাবে দেশটির ক্যাপিটল হিলে অবস্থিত কংগ্রেস ভবনে হামলা চালিয়েছিল, সেভাবেই দুই বছরে মাথায় ব্রাজিলে এমন হামলা হলো।


বলসোনারোকে হারিয়ে তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হওয়া লুলা ডা সিলভা ২০২৩ সালের ১ জানুয়ারি শপথ নেন।


এই হামলার উসকানিদাতা হিসেবে বলসোনারোকেই দায়ী করেছেন লুলা ডা সিলভা। লুলার দাবি, সর্বশেষ নির্বাচনে জালিয়াতি হয়েছে এমন ভিত্তিহীন অভিযোগ এনে নতুন করে নির্বাচন দাবি করার জন্য বলসোনারো তার সমর্থকদের উত্তেজিত করেছেন।


এই ঘটনার পর এক সংবাদ সম্মেলনে লুলা বলেছেন, এই দুর্বৃত্তরা যাদের আমরা বলতে পারি উন্মাদ ফ্যাসিস্ট তারা এমন কাজ করেছে যা আমাদের দেশের ইতিহাসে কখনোই ঘটেনি। সাও পাওলোতে ভ্রমণে থাকা লুলা সংবাদ সম্মেলনে আরও বলেন, যেসব লোক এই কাজ করেছে তাদের খুঁজে বের করে শাস্তির মুখোমুখি করা হবে।


বলসোনারোর সমর্থকরা প্রেসিডেন্ট প্রাসাদের দরজা জানালায় ভাঙচুর চালিয়েছে। ঘরের আসবাবপত্র ভাঙা জানালা দিয়ে বাইরে ছুড়ে ফেলেছে। সুপ্রিম কোর্টের এজলাস কক্ষকে দুমড়েমুচড়ে দিয়েছে।


এদিকে ঘটনার পরপরই ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডা সিলভা রাজধানী ব্রাসিলিয়ার নিরাপত্তা নিশ্চিতে দেশটির ফেডারেল বাহিনীকে তলব করেছেন। আপাতত, আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত তাদের রাজধানীর নিরাপত্তা রক্ষার দায়িত্ব দেয়া হয়েছে। প্রয়োজনে সময় আরও বাড়ানো হতে পারে।


প্রেসিডেন্টের শুভাকাঙ্ক্ষীদের অনেকেই প্রশ্ন তুলেছেন, যেখানে বিগত কয়েকদিন ধরেই সামাজিক যোগাযোগমাধ্যমে বলে কয়েই এই হামলার প্রস্তুতি নেয়া হচ্ছিল সেখানে তাহলে কি করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দাঙ্গাকারীদের কাছে হার মানল? তারা কেন আগে থেকেই প্রস্তুতি নিল না?


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com