প্লাস্টিকের বোতলে পানি কতটা নিরাপদ?
প্রকাশ : ২৭ আগস্ট ২০১৬, ১২:৩০
প্লাস্টিকের বোতলে পানি কতটা নিরাপদ?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
যখনই গলা শুকিয়ে যায়, ছিপি খুলে বোতল থেকেই পানি খাই। কিন্তু এই প্লাস্টিকের বোতলগুলো আসলে ভালো তো? মানে, এর থেকে বিষক্রিয়া হওয়ার সুযোগ নেই তো? মানে এর থেকে বিষক্রিয়া হওয়ার সুযোগ নেই তো? বোতলগুলোর নীচের দিকে একটা ত্রিকোণাকার ক্ষেত্রের মধ্যে বিভিন্ন সংখ্যা (১,২ বা ৩ ইত্যাদি) লেখা থাকে। ওই সংখ্যাগুলিই আসলে বলে দেয় ওই নির্দিষ্ট বোতলটি কী পদার্থ দিয়ে তৈরি আর কত দিনই বা তা ব্যবহার করা নিরাপদ। দেখে নিন আপনার বোতলে এরমধ্যে কোন নম্বরটা আছে আর তার মানে আসলে ঠিক কী-


ত্রিভুজের মধ্যে ১ লেখা থাকলে: এই ধরনের প্লাস্টিককে PITE বা PIT বলে। এই উপাদান দিয়ে তৈdv বোতলে সোডা বা পানি বিক্রি হয়। সাধারণভাবে পরিষ্কার হয় এই ধরনের বোতল। এগুলোকে এমনিতে নিরাপদ মনে করা হলেও যেহেতু এতে ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার সুযোগ থাকে, তাই এই পদার্থ দিয়ে তৈরি বোতল পুনর্ব্যবহার না করাই ভাল।


ত্রিভুজের মধ্যে ২ লেখা থাকলে: এই ধরনের প্লাস্টিককে HDPE বলে। এগুলো বেশি ঘনত্বের প্লাস্টিক দিয়ে তৈরি। সাধারণভাবে ডিটারজেন্ট ও জুসের বোতল বা মাখনের কৌটোতে এই ধরনের প্লাস্টিক ব্যবহার হয়। এই প্লাস্টিকগুলো নিরাপদ এবং ক্ষতির সম্ভাবনা কম।


ত্রিভুজের মধ্যে ৩ লেখা থাকলে: এই পানির পাইপ তৈরিতে ব্যবহার হয়। এগুলো শরীরের পক্ষ ভাল নয়।


ত্রিভুজের মধ্যে ৪ লেখা থাকলে: এই ধরনের প্লাস্টিককে LDPE বলে। মুদিখানার ব্যাগ, কিছু খাবারের প্যাকেটে এগুলি ব্যবহৃত হয়। এই ধরনের প্লাস্টিকও ব্যবহারের জন্য নিরাপদ।


ত্রিভূজের মধ্যে ৫ লেখা থাকলে: এই ধরনের প্লাস্টিককে PP বলে। এই ধরনের উপাদান খুবই নিরাপদ এবং ব্যবহারযোগ্য।


ত্রিভুজের মধ্যে ৬ এবং ৭ লেখা থাকলে: এই ধরনের প্লাস্টিক খুবই ক্ষতিকারক নিত্য ব্যবহারের জন্য। এগুলি একেবারেই রিসাইকেল করা যায় না।


বিবার্তা/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com