প্রকৃত চিকিৎসকদের কোনো অফিস টাইম নেই : ডা. প্রাণ গোপাল দত্ত
প্রকাশ : ১৩ আগস্ট ২০২৩, ১৯:২০
প্রকৃত চিকিৎসকদের কোনো অফিস টাইম নেই : ডা. প্রাণ গোপাল দত্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মানবসেবায় নিবেদিত থেকে চিকিৎসকদের রাত-দিন রোগীদের সেবায় নিয়োজিত থাকার পরামর্শ দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য ও সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেছেন, প্রকৃত চিকিৎসকদের কোনো অফিস টাইম নেই। যতক্ষণ সম্ভব রোগীদের প্রয়োজনীয় সময় দিতে হবে।


১৩ আগস্ট, রবিবার বিশ্ববিদ্যালয়ের এ-ব্লক মিলনায়তনে ‌‘কমিউনিকেশন স্কিল অ্যান্ড ডক্টর পেশেন্ট রিলেশনশিপ’ শীর্ষক মাসিক সেন্ট্রাল সেমিনারে তিনি এসব কথা বলেন।


সেমিনারে কি নোট স্পিকার হিসেবে একটি প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। তিনি বলেন, চিকিৎসকদের মনে রাখতে হবে, চিকিৎসকরা মানবসেবায় নিবেদিত। রোগীর সেবার সময় চিকিৎসককে সব ধরনের নীতি অবলম্বন করতে হবে। রোগীর প্রাইভেসি নিশ্চিত করাও একজন চিকিৎসকের বড় দায়িত্ব।


প্রাণ গোপাল দত্ত বলেন, আগে রোগীরা চিকিৎসকদের কাছে এসে বলতেন, উপরে আল্লাহ্ আর নিচে আপনি (চিকিৎসক)। অর্থাৎ চিকিৎসকদের প্রতি রোগীরা ছিলেন আস্থাশীল। কিন্তু বর্তমানে আমরা চিকিৎসকরা সে জায়গা থেকে অনেক দূরে সরে আসছি। এটি শুধু আমাদের (চিকিৎসক) ভুল নয়। বর্তমানে রোগীরা চিকিৎসকদের কাছে যা কিছু প্রত্যাশা করেন তা সরকারসহ সংশ্লিষ্ট সকলে সহযোগিতা না করলে চিকিৎসকরা কখনোই পূরণ করতে পারবেন না।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান।


সেমিনারে সভাপতিত্ব করেন সেন্ট্রাল সাব কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী। এছাড়াও সেমিনারে বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন স্তরের শিক্ষক, কনসালটেন্ট, চিকিৎসক ও রেসিডেন্টগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মনোরোগবিদ্যা বিভাগরে সহকারী অধ্যাপক ডা. ফাতিমা জোহরা।


বিবার্তা/রিয়াদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com