ঢাকার বায়ুমানের উন্নতি
প্রকাশ : ১৭ জুন ২০২৩, ১০:২৭
ঢাকার বায়ুমানের উন্নতি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজধানী ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে। শুক্রবার সন্ধ্যায় মুষলধারে বৃষ্টির কারণে বায়ুর মানের কিছুটা উন্নতি হয়েছে বলে মনে করা হচ্ছে।


শনিবার (১৭ জুন) সকাল ১০টার দিকে দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল ১২তম। বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) আজ এ সময় ঢাকার স্কোর ৯৫। যে স্কোর, সে অনুযায়ী শহরের বাতাসের মান ‘মধ্যম’।


সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে।


একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।


একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


এ তালিকায় ১৫৪ একিউআই স্কোর নিয়ে প্রথম স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা; ১৫৩ নিয়ে দ্বিতীয় চিলির সান্তিয়াগো। তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের করাচির স্কোর ১৪৪, চতুর্থ স্থানে থাকে যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট নগরীর স্কোর ১৩৪ এবং পঞ্চম স্থানে থাকা চীনের শেনিয়াংয়ের স্কোর ১২৪।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com