আইসিসিবিতে ৩ দিনব্যাপী ‘এশিয়া ফার্মা এক্সপো’ শুরু
প্রকাশ : ০২ মার্চ ২০২৩, ১৭:১৮
আইসিসিবিতে ৩ দিনব্যাপী ‘এশিয়া ফার্মা এক্সপো’ শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী ১৪তম ‘এশিয়া ফার্মা এক্সপো’ শুরু হয়েছে। বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির উদ্যোগে এবং জিপিই প্রাইভেট লিমিটেডের সহযোগিতায় ওষুধ শিল্প প্রতিষ্ঠানদের এ মেলা ২-৪ মার্চ পর্যন্ত চলবে।


২ মার্চ, বৃহস্পতিবার কুড়িল বিশ্বরোডের পূর্বাচল এক্সপ্রেস হাইওয়ে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার হল-৫ এ এক্সপো'র উদ্বোধন করা হয়।


প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন বাংলাদেশ ঔষধ শিল্প সমিতি ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ঔষুধ শিল্প সমিতির সহ-সভাপতি আব্দুল মুক্তাদির।


তিন দিনব্যাপী ‘এশিয়া ফার্মা এক্সপো’ প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে। এটি শেষ হবে আগামী ৪ মার্চ। এবারের আয়োজনে আমেরিকা, চীন, ইংল্যান্ড, জার্মানি, মালয়েশিয়া, ভারত, থাইল্যান্ড, ইতালি, জাপান, সুইজারল্যান্ড, তাইওয়ান, আয়ারল্যান্ড, বাংলাদেশসহ পৃথিবীর মোট ২৭টি দেশের ৬৪৫টি কোম্পানি অংশগ্রহণ করেছে।


এই আয়োজনে রয়েছে ফার্মা প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, বায়োটেক ল্যাব ইকুইপমেন্ট, এপিআই ম্যানুফ্যাকচারিং প্লান্টস এবং মেশিনারিজ, ফার্মা ফর্মুলেশনস এবং কন্ট্রাক্ট ম্যানুফেকচারিং। এতে করে দেশি-বিদেশি উদ্যোক্তারা ওষুধ শিল্প সংক্রান্ত বিভিন্ন ধরনের আধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি ও যন্ত্রাংশ এবং কাঁচামাল সম্পর্কে বিস্তারিত জানতে পারবে।


উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশে বিশ্বমানের ওষুধ উৎপাদিত হচ্ছে এবং দেশের মোট অভ্যন্তরীণ চাহিদার শতকরা ৯৮ শতাংশ চাহিদা নিজেরাই পূরণ করছে। নিজেদের চাহিদা পূরণের পাশাপাশি বিশ্বের ১৫৩টি দেশে বাংলাদেশের উৎপাদিত মানসম্মত ওষুধ রফতানি হচ্ছে।


বিবার্তা/রিয়াদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com