শিরোনাম
পাথরকুচির যত গুণাগুণ
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৬, ০৯:৫৯
পাথরকুচির যত গুণাগুণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাথরকুচির গাছ চেনে না এমন লোক নেই বললেই চলে। আমরা কমবেশি সবাই এই গাছটাকে চিনি। পাথরকুচি পাতার ওষুধি গুণাগুণ প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে চিকিৎসায়। চলুন জেনে নিন পাথরকুচির নানা রকম ওষধি গুণাগুণ সম্পর্কে।


পাথরকুচি গাছকে পাথান বেইদ, পাষাণভেদও বলা হয়ে থাকে। তবে এর স্থানীয় নাম পাথরকুচি। এর ভেষজ নাম Kalanchoe pinnata Pers Crassulaceae


ওষধি গুণাগুণ: মেহ, সর্দি, মূত্র রোধে, রক্তপিত্তে, পেট ফাঁপায়, শিশুদের পেট ব্যথায়, মৃগীরোগে পাথরকুচির ওষধি গুণাগুণ রয়েছে।


মেহ: সর্দিজনিত কারণে শরীরের নানান স্থানে ফোঁড়া দেখা দেয়। সে কারণে ব্যথা হয়। যাকে মেহ বলা হয়। এ ক্ষেত্রে পাথরকুচির পাতার রস এক চামচ করে সকাল বিকাল একসপ্তাহ খেলে উপকার পাওয়া যায়।



সর্দিতে: যে সর্দি পুরান হয়ে গেছে সেই ক্ষেত্রে এটি বিশেষ উপযোগী। এই কফ বিকারে পাথরকুচি পাতা রস করে সেটাকে একটু গরম করতে হবে এবং গরম অবস্থায় তার সাথে একটু সোহাগার খৈ মেশাতে হবে। তিন চা চামচের সাথে ২৫০ মিলিগ্রাম যেন হয়। তা থেকে দুই চা চামচ নিয়ে সকালে ও বিকালে দুইবার খেলে ফল পাওয়া যাবে। এর দ্বারা পুরান সর্দি সেরে যাবে এবং সর্বদা কাশি থেকে রেহাই পাওয়া যাবে।


কাঁটা বা থেতলে গেলে: টাটকা পাতা পরিমাণ মত হালকা তাপে পাতা গরম করে কাঁটা বা থেতলে যাওয়া স্থানে সেক দিলে আরাম পাওয়া যায়।


রক্তপিত্তে: পিত্তজনিত ব্যথায় রক্তক্ষরণ হলে দু’বেলা এক চা চামচ পাথরকুচির পাতার রস দুদিন খেলে সেরে যাবে।


পেট ফাঁপায়: অনেকের দেখা যায় পেটটা ফুলে গেছে, প্রস্রাব আটকে যাছে, আধোবায়ু, সরছেনা, সেই ক্ষেত্রে একটু চিনির সাথে এক বা দুই চা চামচ পাথরকুচির পাতার রস গরম করে সিকি কাপ পানির সাথে মিশিয়ে খেতে হবে। এর দ্বারা মূত্র সরল হবে, আধো বায়ুরও নিঃসরণ হবে, ফাঁপাটাও কমে যাবে।


শিশুদের পেট ব্যথায়: শিশুর পেটব্যথা হলে, ৩০ থেকে ৬০ ফোঁটা পাথরকুচির পাতার রস পেটে মালিশ করলে ব্যথার উপশম হয়। তবে পেট ব্যথা নিশ্চিত হতে হবে।


মৃগী রোগে: রোগাক্রান্ত সময়ে পাথরকুচির পাতার রস ২ থেকে ১০ ফোঁটা করে মুখে দিতে হবে। একটু পেটে গেলেই রোগের উপশম হবে।


শরীর জ্বালাপোড়ায়: দুই চামচ পাথরকুচি পাতার রস আধা কাপ গরম পানিতে মিশিয়ে দুবেলা খাওয়ার ফলে শরীরের জ্বালাপোড়া দূর হয়।


বিবার্তা/জেমি/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com