শিরোনাম
বেদানার ৯ অজানা উপকারিতা
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৬, ০৭:৪৭
বেদানার ৯ অজানা উপকারিতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্তমান জীবনযাত্রায় অন্যতম আতঙ্ক হৃদরোগ। শরীর সুস্থ রাখতে হলে নিজেকে সচল রাখতে হবে। খাওয়া-দাওয়ায় সচেতন থাকতে হবে। আমাদের প্রতিনিয়ত ব্যস্ততার জন্য আমরা খুব বেশি জাঙ্ক ফুডকে খাবার হিসাবে বেছে নিয়েছি। এর ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের হার্ট। তাই হৃদরোগ আমাদের জীবনযাত্রার সাথে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গেছে। আসুন জেনে নেই বেদানার ৯টি অজানা উপকারিতা:


হৃৎপিণ্ড ভালো রাখতে: প্রতিদিন আমরা কোনো না কোনোভাবে তেল চর্বি জাতীয় খাবার গ্রহণ করে থাকি এর ফলে আমাদের ধমনীর আবরণে চর্বি জাতীয় পদার্থ জমে। যার ফলে ধমনী আস্তে আস্তে শক্ত হয়ে সংকুচিত হতে থাকে। অথচ মাংস পেশিতে দ্রুত অক্সিজেন পৌঁছে দেয় বেদানা রস। প্রতিদিন একটা বেদানার রস আপনাকে দিতে পারে হৃদরোগের হাজারো সমস্যা থেকে মুক্তি। নিয়মিত বেদানার রস এই চর্বির স্তরকে গলিয়ে পরিষ্কার করে। বেদানায় উপস্থিত থাকা অ্যানয়-অক্সিডেন্ট কোলেস্টরল নিয়ন্ত্রণ রাখে। আমদের শরীরে রক্তের মধ্যে মোনোসাইট কেমোট্যাকটিক প্রোটিন ক্ষতিকর পদার্থ কমিয়ে ফেলে।


ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখতে: বেদানা পোমেগ্র্যানেট অয়েল ময়শ্চারাইজার হিসেবে ভালো কাজ করে ও ত্বকের ব্যাকটেরিয়ার সংক্রমণ কে প্রতিরোধ তৈরি করে। ফলিক অ্যাসিড, ভিটামিন সি, সাইট্রিক আসিড, ট্যানিন সমৃদ্ধ বেদানা ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে বিশেষ উপকারী।



স্কিন ক্যানসার প্রতিরোধে: এক গবেষণায় দেখা গেছে স্কিন ক্যানসার ও প্রস্টেট ক্যানসার প্রতিরোধ করতে বেদানার রস সাহায্য করে। এবং অ্যানিমিয়া রোগীদের জন্য বেদানা রস খুবই উপকারী।


রক্তস্বল্পতা দূর করতে: রক্তস্বল্পতা দূর করার জন্য বেদানাতে রয়েছে প্রচুর আয়রন। রুচি বৃদ্ধি করে, কোষ্ঠকাঠিন্য রোধ করে। জন্ডিস, বুক ধড়ফড়ানি, বুকের ব্যথা, কাশি, কণ্ঠস্বর পরিষ্কার করতে সাহায্য করে। পুরনো পেটের অসুখ ও জ্বর সারাতে সাহায্য করে।


হাড় ভালো রাখতে: হাড়ের সংযোগস্থলে কার্টিলেজ নামে অস্থি রস থাকে যা হাড়ের ক্ষতি করে বেদানার রসে আছে পটাশিয়াম ও পলিফেনল যা কিনা কার্টিলেজ নামক রোগ রোধ করার জন্য খুবই উপকারী। আর হাড়ের নানাবিধ রোগ যেমন হাড়ের রোগ অস্টিওপোরেসিস থেকে মুক্তি দেয়।


দাঁতের যত্নে: বেদানাতে উপস্থিত রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা কিনা দাঁতে প্লাক জমতে বাধা দেয়। জিনজিভাইটিস নামে মাড়ির রোগ প্রতিরোধ করতে বেদানার ভূমিকা অপরিসীম। আমরা আমাদের দাঁত ভালো রাখার জন্য প্রতিদিন অল্প হলে ও বেদানা খেতে পাড়ি।


ডায়রিয়া প্রতিরোধে: ডায়রিয়া থেকে রক্ষা পেতে বেদানার রস খুবই উপকারী। ডায়রিয়া হলে সকাল-বিকাল বেদানার রস খেলে ডায়রিয়া নিয়ন্ত্রণ করা সম্ভব।


সর্দি-কাশি থেকে বাঁচতে: শীতের সময় সর্দি-কাশি লেগেই থাকে সর্দি-কাশি থেকে রক্ষা পেতে আমরা বেদানার রস ওষুধ হিসাবে ব্যবহার করতে পারি। ঠাণ্ডায় খুব বেশি কাবু হয়ে গেলে বেদানার রস খেয়ে দেখুন পার্থক্যটা নিজেই অনুভব করতে পারবেন। বেদানাতে আছে পটাশিয়াম ও ফাইবার যা ইমিউন সিস্টেম মজবুত রাখে।


কোলেস্টরল নিয়ন্ত্রণে: বেদানার প্রচুর পরিমাণে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট যা টক্সিন রিমুভ করে ডিটক্সিফিকেশনে সাহায্য করে। কোলেস্টরল নিয়ন্ত্রণে বেদানার রসে আছে অ্যান্টি-অক্সিডেন্ট এল ডি যা হার্টের মাসলসে অক্সিজেন সরবরাহ ভাল রাখে। ফ্রি রেডিকেলস্‌ প্রতিরোধ করে কোলেস্টরেল বৃদ্ধিতে বাধা দেয়।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com