দেড় মাসে সর্বোচ্চ লেনদেন শেয়ারবাজারে
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩২
দেড় মাসে সর্বোচ্চ লেনদেন শেয়ারবাজারে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শেয়ারবাজারে সূচকের উত্থান হয়েছে। সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন দেড় মাস পর সাতশত কোটি টাকা ছাড়ালো। মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) লেনদেন শেষে এ তথ্য জানা গেছে।


আজ শেয়ারবাজার উত্থানে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে বীমা খাত। এখাতের কোম্পানিগুলোর মধ্যে ৪২টির শেয়ার দর বেড়েছে। এছাড়া তথ্যপ্রযুক্তি ও খাদ্য খাতের কোম্পানিগুলোও উত্থানে অবদান রেখেছে। তথ্যপ্রযুক্ত খাতের ৮টি আর খাদ্য খাতের ৯টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। এদিন যেসব কোম্পানির শেয়ার দর কমেছে তার চেয়ে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।


এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৯.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১৬.৯৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস ০.০৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ০.৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭২.১৭ পয়েন্টে ও দুই হাজার ১৪৪.২০ পয়েন্টে।


ডিএসইতে আজ ৩৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮৯টির বা ২৬.১৮ শতাংশের, দর কমেছে ৬৮টির বা ২০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৮৩টির বা ৫৩.৮২ শতাংশের দর।


এদিন ডিএসইতে ৭৩৪ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা দেড় মাস বা ৩১ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ডিএসইতে চলতি বছরের ২৪ জুলাই আজকের চেয়ে বেশি অর্থাৎ ৭৪৬ কোটি টাকার লেনদেন হয়েছিল।


এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৩৫.৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৬.৯৮ পয়েন্টে। এছাড়া এসসিএক্স ২০.১৬ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.৪৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১১.২৬ পয়েন্ট এবং সিএসআই ০.৮৬ পয়েন্ট বড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৫৯.৫৪ পয়েন্টে, একহাজার ৩০৯.০১ পয়েন্টে, ১৩ হাজার ৪০৮.৮৮ পয়েন্টে এবং একহাজার ১৭৫.৬৪ পয়েন্টে।


সিএসইতে আজ ১৭১টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ৪০টির আর দর অপরিবর্তিত রয়েছে ৬৯টি। সিএসইতে আজ ৫৩৩ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com