বিমা খাতের চমকে উত্থান পুঁজিবাজার, ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৪%
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৩৪
বিমা খাতের চমকে উত্থান পুঁজিবাজার, ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৪%
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে টাকার অংকে লেনদেন বেড়েছে বড় ব্যবধানে। এদিন ডিএসইতে ৩৩.৮৬ শতাংশ লেনদেন বেড়ে ৬০০ কোটির ঘর অতিক্রম করেছে। এদিন সূচকের সাথে বেড়েছে লেনদেনও। তবে অপরিবর্তিত রয়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর।


ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪৬ পয়েন্টে।


দিনভর লেনদেন হওয়া ৩৩২ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, দর কমেছে ৩৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে১৭৫ টির।


ডিএসইতে ৬১০ কোটি ৬৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪২ কোটি ৭৮ লাখ বেশি। এর আগেরদিন লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ১৮ লাখ টাকার।


বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৪৬ পয়েন্টে।


আজ ডিএসইতে ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫টির।


অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৩ পয়েন্টে।


সিএসইতে ১৭০ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৩টির দর বেড়েছে, কমেছে ২১ টির এবং ৭৬ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১২ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com