পুঁজিবাজারে সূচকের পাশাপাশি লেনদেনে পতন
প্রকাশ : ২৪ জুলাই ২০২৩, ১৮:৩৩
পুঁজিবাজারে সূচকের পাশাপাশি লেনদেনে পতন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সূচকের পতন দেখা গেছে। একই সঙ্গে গতকাল আগের দিনের চেয়ে ২০১ কোটি টাকার লেনদেন কমেছে। একই চিত্র দেখা গেছে দেশের অপর পুঁজিবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই)।


বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইতে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত উত্থান-পতনের ধারা অব্যাহত ছিল এবং দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ২৩ দশমিক ০৪ পয়েন্ট বা শূন্য দশমিক ৩৬ শতাংশ কমে ছয় হাজার ৩৪২ দশমিক ৫৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ৪ দশমিক ২৩ পয়েন্ট বা শূন্য দশমিক ৩০ শতাংশ কমে ১ হাজার ৩৭৮ দশমিক ৯৪ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ২৪ দশমিক ৭৮ পয়েন্ট বা ১ দশমিক ১২ শতাংশ কমে দুই হাজার ১৭২ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে লেনদেন হয় ৭৪৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।


আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯৪৭ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ আগের দিনের চেয়ে গতকাল ডিএসইর লেনদেন ২০০ কোটি ৮৫ লাখ টাকা কমেছে। এদিন ১৭ কোটি ৯ লাখ ৮৪ হাজার ৭০০টি শেয়ার ১ লাখ ৭৯ হাজার ৩২৭ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৪৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত ছিল ১৫৯টির দর।


অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ২৯ দশমিক ০৭ পয়েন্ট বা শূন্য দশমিক ২৫ শতাংশ কমে ১১ হাজার ১৯৮ দশমিক ৮৬ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৩৯ দশমিক ৩৭ পয়েন্ট বা শূন্য দশমিক ২০ শতাংশ কমে ১৮ হাজার ৭৩৯ দশমিক ৫৭ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ১৯৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত ছিল ৭৩টির দর। সিএসইতে গতকাল মোট ১৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে হয়েছিল ১৯ কোটি ২৮ লাখ টাকার।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com