শিরোনাম
৭৫-এ পা দিলেন সুরস্রষ্টা আলম খান
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ২২:০৭
৭৫-এ পা দিলেন সুরস্রষ্টা আলম খান
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুুদ্দীন
প্রিন্ট অ-অ+

উপমহাদেশের প্রখ্যাত সুরকার সঙ্গীত পরিচালক আলম খান। কিংবদন্তী এই সঙ্গীত পরিচালকের কাজকে স্বীকৃতি জানিয়ে তাকে রাষ্ট্রের সর্বোচ্চ পদক একুশে পদকে ভূষিত করার জন্যও আহবান জানিয়েছেন সংস্কৃতি অঙ্গনের অনেকেই।


আলম খান ৭৪ বছর পূর্ণ করে ৭৫ বছরে পা রাখছেন। তবে আজকের দিনটিকে ঘিরে জাকজমকপূর্ণ কোনো অনুষ্ঠানের আয়োজন নেই বলে জানালেন কিংবদন্তী এই সঙ্গীত পরিচালক। তবে নিজের জন্মদিনটিকে একটু বেশিই বিশেষ কিছু মনে করেন আলম খান যেদিন তার আনতনী ফাতিহা আজমী খান এই পৃথিবীতে আসেন। কারণ আলম খানের জন্মদিনেই তার নাতনী এই পৃথিবীতে আসেন। তাই আজকের দিনে আলম খান ও তার নাতনী আজমী একসঙ্গে রাজধানীর মোহাম্মদপুরের শেখের টেকের বাসায় কেক কাটবেন বলে জানান আলম খান।


৭৫’তম জন্মদিনে কয়েকটি চ্যানেল বিশেষ অনুষ্ঠানও করতে চেয়েছিলো। কিন্তু আলম খান শারীরিকভাবে পুরোপুরি সুস্থ নন বিধায় কোন চ্যানেলে যাওয়া তার পক্ষে সম্ভব নয় বলেও জানান আলম খান। জন্মদিন প্রসঙ্গে আলম খান বলেন, ভাবলেই অবাক হয়ই জীবন থেকে এতোটা বছর পেরিয়ে গেছে। যখন মনে হয় ওরে নীল দরিয়া, কী জাদু করিলা কিংবা হায়রে মানুষ রঙ্গিন ফানুস গানগুলোর কথা তখন মনে হয় এইতো সেদিনের কথা। মনেপড়ে যখন বাস কিংবা গাড়ি দেখার জন্য একইস্থানে ১৫/২০ মিনিট দাঁড়িয়ে থাকতাম, অনেক সময় পরে একটি বাস বা গাড়ি দেখে খুব খুশি হতাম। অথচ এখন চারিদিকে গাড়ির এতো শব্দ, আর ভালোলাগেনা। যেহেতু আমার স্ত্রী একটু অসুস্থ, তাই এবারের জন্মদিন নিয়ে তেমন জাকজমক কোন আয়োজন নেই। আমার নাতনী আজমীর সঙ্গেই আনন্দে কেটে যাবে ৭৫’র শুভ প্রহর। মহান আল্লাহর কাছে অসীম কৃতজ্ঞতা। আমার বাবা মা, আমার ভাই, আমার ওস্তাদ ননী চ্যাটার্জি আমাকে আমার কাজে অনেক উৎসাহ দিয়েছেন। আমি আমার সুন্দর জীবনটা ভীষণ উপভোগ করেছি। সবাই আমার জন্য দোয়া করবেন।


উল্লেখ্য আজমী আলম খানের ছোট ছেলে আদনান খানের মেয়ে। ১৯৬৩ সালে বন্ধু মাসুদুর রশীদের লেখা ‘নিরিবিলি সন্ধ্যায় দেখা হলে দু’জনে’ গানটির প্রথম সুর করেন। তবে তা প্রকাশ হয়নি। আলম খান জানান জীবনে প্রথম যেদিন এফডিসি যান দারোয়ান তাকে ভেতরে যেতে দেননি, আবার রেডিও টিভিতেও অডিশন দিয়ে টিকেননি তিনি। জীবনের প্রথম সিনেমার গান ‘কাঁচ কাটা হীরে’র ‘শোনো শোনো ওগো নিরূপমা’ও প্রকাশ হয়নি। আলম খান বলেন, আমার জীবন থেকে শিক্ষা নেয়া উচিত যে মানুষের আশা ছাড়তে নেই। হাল ছাড়তে নেই। যতোই সময় তাকে পরাজিত করুক নো কেন সাফল্যেও আশায় তাকে এগিয়ে যেতেই হবে। আলম খানের প্রথম প্রকাশিত গান মুকুল চৌধুরীর লেখা রওশন আরা মুস্তাফিজের গাওয়া ‘ও মাধবী থাকো মোর অন্তরে’।


এই গানের সকল যন্ত্রশিল্পীরা নারী ছিলেন। আলম খানের জন্ম সিরাজগঞ্জের বানিয়াগাতিতে নানার বাড়িতে। তার দাদার বাড়ি টাঙ্গাইলের বড় বাসাইল। তার বাবা আফতাব উদ্দিন খান ও মা জোবেদা খানম। মহিউদ্দিন পরিচালিত ‘বড় ভালো লোক ছিলো’ চলচ্চিত্রের জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি। সর্বশেষ এটিএম শামসুজ্জামান পরিচালিত ‘এবাদত’ চলচ্চিত্রের জন্য একই পুরস্কার লাভ করেন তিনি। মোট সাত বার এই পুরস্কার পান তিনি। আলম খানের স্ত্রী গুলবানু খান। তার দুই ছেলে আরমান খান ও আদনান খান। একমাত্র মেয়ে আনিকা খান।


বিবার্তা/অভি/কাফী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com