শিরোনাম
মুখোমুখি জীবন্ত দুই কিংবদন্তী
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৮, ২৩:৪০
মুখোমুখি জীবন্ত দুই কিংবদন্তী
ছবি: মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

চলচ্চিত্রের জীবন্ত দুই কিংবদন্তী এটিএম শামসুজ্জামান ও শবনম। দু’জনে একসঙ্গে বেশ কয়েকটি সিনেমাতেও অভিনয় করেছেন। সর্বশেষ তারা দু’জন নায়ক রাজ রাজ্জাক পরিচালিত ‘প্রেম শক্তি’ সিনেমাতে অভিনয় করেছিলেন আজ থেকে প্রায় ত্রিশ বছর আগে।


অবশ্য এরপর দু’জনের বিভিন্ন অনুষ্ঠানে দেখাও হয়েছিল। প্রায় পাঁচ বছর আগে একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে দু’জনের দেখা হয়েছিলো একই মঞ্চে পুরস্কার গ্রহণ করার সময়। সেই সময় দু’জন মন খুলে কথা বলতে পারেননি। তবে শবনমকে এটিএম শামসুজ্জামান কথা দিয়েছিলেন যে তিনি একদিন সময় করে শবনমের বাসায় গিয়ে আড্ডা দিবেন। শবনমও সানন্দে এটিএম শামসুজ্জামানের সেই প্রস্তাবে সম্মতি জানিয়েছিলেন।


কিন্তু দু’জনেরই ব্যস্ততার কারণে দু’জন আর সময় করে উঠতে পারেননি। মাঝে এটিএম শামসুজ্জামান একদিন শবনমের সিডিউল নিলেও শেষ পর্যন্ত এটিএম শামসুজ্জামান তার ব্যস্ততার কারণে আর শবনমের সঙ্গে দেখা করতে যেতে পারেননি। এ নিয়ে অবশ্য মনে মনে এটিএম শামসুজ্জামান বেশ অনুশোচনাও করেন পরবর্তীতে। যে কারণে এরপর একদিন শবনমের সঙ্গে নির্দিষ্ট সময় দিন ক্ষণ ঠিক করে ঠিকই দেখা করেন শবনমের সঙ্গে।


গেল সপ্তাহে শবনমের সঙ্গে রাজধানীর বারিধারায় শবনমেরই বাসায় এক বিকেলে আড্ডায় মেতে উঠেন এটিএম শামসুজ্জামান ও শবনম। চলচ্চিত্রে অভিনয়ের হিসেবে অভিনয়ে এটিএম শামসুজ্জামানের সিনিয়র শবনম। কিন্তু বয়সে এটিএম শামসুজ্জামান শবনমের সিনিয়র।


শবনম ও এটিএম শামসুজ্জামানের সেদিনের আড্ডায় চলচ্চিত্রের নানান প্রসঙ্গে কথা হয় দু’জনের মধ্যে। পুরোনো দিনের অনেক কথা’সহ এই পৃথিবীর মায়া কাটিয়ে চলে যাওয়া অনেক অভিনয়শিল্পী প্রসঙ্গেও কথা হয় দু’জনের মধ্যে। কথা হয় নায়ক রাজ রাজ্জাক প্রসঙ্গে।



এটিএম শামসুজ্জামান বলেন, ''শিল্পীর কোন নিদিষ্ট গণ্ডি নেই। অভিনয়ের প্রয়োজনে একজন শিল্পী দেশ পেরিয়ে যেকোন দেশের সিনেমাতে কাজ করতে পারেন। আমাদের শবনম তেমনই একজন শিল্পী যার শুরু হয়েছিলো এই দেশের সিনেমায় অভিনয় করে। এক সময় পাকিস্তানের শীর্ষ নায়িকা ছিলেন তিনি। পরবর্তীতে তিনি যখন দেশে আসেন তখন তাকে নায়ক রাজ রাজ্জাক এবং কাজী হায়াৎ’ই তার মেধার মূল্যায়ণ করেছিলেন। শবনম আমাদের চলচ্চিত্রের গর্ব। তারমতো এমন মহান শিল্পীকে আমরা সঠিকভাবে মূল্যায়ণ করতে পারিনি, এটা আমাদের দুর্ভাগ্য। একজন শিল্পীর চলে যাবার পর তাকে মূল্যায়ণ করার মধ্যে আমি গর্বের কিছু দেখিনা। শবনম আমাদের চলচ্চিত্র পরিবারের গর্ব। আমার খুব প্রিয় একজন শিল্পী শবনম।''


শবনম বলেন, ''এটিএম ভাইয়ের সঙ্গে আমি খুব বেশি সিনেমায় কাজ করিনি। কিন্তু তিনি আমাকে সবসময়ই খুব স্নেহ করেন। আমাদের মধ্যে দেখা হয় খুবই কম। কিন্তু আমাদের মধ্যে সম্পর্কটা বেশ মধুর। তিনি আমার বাবার মতোই। তাকে আমি ভীষণ শ্রদ্ধা করি। এমন গুনী একজন শিল্পীর সাহচর্য্যে আসতে পারার মধ্যেও আমি নিজেকে ভাগ্যবান মনেকরি। কারণ তিনি আমাদের চলচ্চিত্রের বটবৃক্ষ। রাষ্ট্র যখন তাকে একুশে পদকে ভূষিত করে তখন আমি ভীষণ খুশি হয়েছিলাম। আমি তার সুস্থতা কামনা করি সবসময়।''


বিবার্তা/অভি/কামরুল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com