শিরোনাম
প্রবাদপ্রতিম চিত্রপরিচালক মৃণাল সেন আর নেই
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৮, ১৫:২০
প্রবাদপ্রতিম চিত্রপরিচালক মৃণাল সেন আর নেই
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রবাদপ্রতিম চিত্রপরিচালক মৃণাল সেন আর নেই। রবিবার সকাল সাড়ে ১০টার দিকে ভারতের কলকাতার ভবানীপুরে নিজের বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।


মৃণালের প্রয়াণে বাংলা চলচ্চিত্র জগতে একটা যুগের অবসান হল। বাংলা সিনেমার স্বর্ণ যুগের ট্রায়ো সত্যজিত-ঋত্বিক-মৃণালের দু’জন চলে গিয়েছিলেন আগেই। শেষ প্রদীপ নিভে গেল রবিবার।


১৯২৩ সালের ১৪ মে বাংলাদেশের ফরিদপুরে জন্ম মৃণালের। হাইস্কুলের পড়া শেষ করে কলকাতায় আসেন। পদার্থবিদ্যা নিয়ে স্কটিশ চার্চ কলেজে পড়াশোনা করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।


আজীবন বামপন্থায় বিশ্বাসী ছিলেন। কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার সাংস্কৃতিক কাজকর্মের সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু কখনো পার্টির সদস্য হননি।


চল্লিশের দশকে মৃণাল সেন আইপিটিএ’র (ইন্ডিয়ান পিপ্‌লস থিয়েটার অ্যাসোসিয়েশন) সাথে যুক্ত হন। কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার পর তিনি সাংবাদিক, ওষুধ বিপণনকারী এবং চলচ্চিত্রে শব্দকুশলী হিসাবে কাজ করেন।


১৯৫৫-এ ‘রাত ভোর’-এর মাধ্যমে পরিচালনা শুরু করেন মৃণাল। তার পরের ছবি ‘নীল আকাশের নীচে’। ‘বাইশে শ্রাবণ’-এর মাধ্যমে আন্তর্জাতিক খ্যাতি মেলে। তবে ১৯৬৯-এ মুক্তিপ্রাপ্ত ‘ভুবন সোম’-এর মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক খ্যাতি আসে। পদ্মভূষণ সম্মানে সম্মানিত হয়েছিলেন তিনি। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ইন্ডাস্ট্রিতে।


ইন্টারভিউ (১৯৭১,ক্যালকাটা ৭১ (১৯৭২) এবং পদাতিক (১৯৭৩) চলচ্চিত্র তিনটির মাধ্যমে মৃণাল সেন তৎকালীন কলকাতার অস্থির অবস্থাকে তুলে ধরেছিলেন। মধ্যবিত্ত সমাজের নীতিবোধকে মৃণাল সেন তুলে ধরেন তার চলচ্চিত্র এক দিন প্রতিদিন (১৯৭৯) এবং খারিজ (১৯৮২) এর মাধ্যমে।


মৃণালের প্রয়াণে শোক জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি টুইট করেন, বাংলা চলচ্চিত্র জগতের অপূরণীয় ক্ষতি। তার পরিবারের প্রতি সমবেদনা রইল।


২০১৭ সালে মারা যান মৃণালের স্ত্রী গীতা। মৃণাল রেখে গেলেন পুত্র কুণালকে। তিনি যুক্তরাষ্ট্রে থাকেন। পরিবার সূত্রে খবর, কুণাল আসবেন সোমবার। ততক্ষণ পর্যন্ত পিস হাভেনে রাখা থাকবে প্রয়াত পরিচালকে দেহ। সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com