পাঁচ দেশে শো’ শেষে দেশে ফিরলেন আশিক
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৮, ২২:৪৪
পাঁচ দেশে শো’ শেষে দেশে ফিরলেন আশিক
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে ফোক গানে যে শিল্পী এই সময়ে প্রতিনিধিত্ব করছেন তিনি হচ্ছেন আশিক। গত এপ্রিল থেকে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত মোট পাঁচটি দেশে আশিক বারোটি শো শেষ করে দেশে ফিরেছেন।


দেশগুলো হচ্ছে সুইজারল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স, ইংল্যান্ড ও কানাডা। তবে এই পাঁচটি দেশের মধ্যে এই সফরেই তিনি কানাডাতে গিয়ে শো করেছেন পরপর দু’বার। বেলজিয়াম ও ফ্রান্সে এবারই প্রথম তিনি শো করেছেন। ইংল্যান্ডে এই নিয়ে অষ্টমবারের মতো শো করতে গিয়েছিলেন তিনি।


আশিক জীবনে প্রথম দেশের বাইরে শো করেন অষ্ট্রেলিয়ায়। এরপর আরো বহুদেশে ঘুরেছেন তিনি স্টেজ শো’র বদৌলতে। তবে এবারের সফর ছিলো ছয়মাসের এবং বেশ স্মরণীয়। প্রতিটি শো’ই ছিলো প্রবাসী বাঙালিদের নিমন্ত্রণে।


আশিক বলেন, স্টেজ শো’র বদৌলতে এবারের বিদেশ সফর ছিলো আমার জীবনের স্মরণীয়। প্রতিটি দেশে প্রতিটি শো’তে প্রবাসী বাঙালিদের মধ্যে বাংলা গান শুনার মধ্যে যে দুর্নিবার আকর্ষণ দেখেছি তা আমাকে ভীষণভাবে মুগ্ধ করেছে। জীবনের প্রয়োজেন দেশের বাইরে থাকেন অনেকেই। কিন্তু তারা যে শেকড়কে ভুলে যাননি তা নিজের চোখে দেখে এসেছি বিভিন্ন দেশে বাংলাদেশীদের মধ্যে। দেশে ফেরার আকুতি কাজ করে তাদের মধ্যে প্রতিমুহূর্তে। তাই গানে গানে সেই কষ্ট ভুলিয়ে দেবার চেষ্টা করি আমি। আমি এবারের সফর নিয়ে ভীষণ সন্তুষ্ট। আয়োজকদের প্রতিও কৃতজ্ঞতা।


আশিক জানান তিনি ভীষণ গর্বিত লন্ডনে অনুষ্ঠিত সর্ববৃৎহ ‘বৈশাখী মেলা’ এবং কানাডায় অনুষ্ঠিত ‘বিশ্ব সিলেট সম্মেলন’-এ সঙ্গীত পরিবেশন করতে পেরে।


আশিক জানান ‘বিশ্ব সিলেট সম্মেলন’-এ তিনি অংশগ্রহণ করতে পেরেছেন দেবব্রত দে তমালের আন্তরিকতায়। এরইমধ্যে দেশে ফিরে আশিক ব্যস্ত হয়ে উঠেছেন দুটি অ্যালবামের কাজে। রাধা রমন এবং বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১৬টি গান নিয়ে তিনি ভিন্ন দুটি অ্যালবাম প্রকাশ করবেন।


এছাড়াও তিনি ফোক গানের একটি পূর্ণাঙ্গ অ্যালবামও প্রকাশ করতে যাচ্ছেন নতুন ১২টি গান নিয়ে। আশিকের একক অ্যালবামগুলো হচ্ছে ‘সোনা বন্ধুর গান’, ‘উজানধরল’, ‘বাউলা আশিক’, ‘মিছে সংসার’ ও ‘বিনোদিনী’। আশিক প্রথম প্লে-ব্যাক করেন ‘এক জনমের কষ্টের প্রেম’ চলচ্চিত্রে।


বিবার্তা/অভি/কাফী


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com