আতিফের রিমেক গানের সমালোচনায় কিংবদন্তীরা
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৭
আতিফের রিমেক গানের সমালোচনায় কিংবদন্তীরা
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

পুরনো গানকে নতুন করে গাওয়ার প্রবণতা আজকাল অনেক বেশি হারে দেখা যাচ্ছে। শিল্পের ভাষায় যাকে বলে ‘রিমেক’। মূলত গানের প্রতি ভালোবাসা এবং মূল শিল্পীর প্রতি শ্রদ্ধা জানাতে নতুন যন্ত্রানুসঙ্গে গাওয়া গানকেই রিমেক বলে ধরা হয়। সম্প্রতি আতিফের এমনই এক রিমেক গান নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।


কিংবদন্তি সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকরের গাওয়া ‘পাকিজা’ ছবির ‘চলতে চলতে ইউনহি কোই মিল গায়া থা’ গানটি নতুন করে গেয়ছেন পাকিস্তানি গায়ক আতিফ আসলাম। মিত্রোঁ’ শিরোনামের একটি নতুন ছবির জন্য এই গান গেয়েছেন আতিফ। তার এই গানের সমালোচনায় ভারতের বহু সঙ্গীতশিল্পী। বিশেষ করে গানটির মূল শিল্পী লতা মঙ্গেশকর।


লতা মঙ্গেশকরেরগানটি




আতিফের রিমেক গানটি নিয়ে মোটেও খুশি নন লতা। সম্প্রতি ভারতীয় গণমাধ্যমকে লতা জানান, তিনি এই গান শুনতে চান না। পুরনো গানকে রিমেক করার এই প্রবণতা তার খারাপ লাগে। তিনি শুনেছেন, গানের কথাও বদলে দেওয়া হয় রিমেক ভার্সনে। কার অনুমতিতে এসব হয় সে নিয়েও প্রশ্ন তুলেছেন সুরসম্রাজ্ঞী। সুরকার ও গীতিকারদের সৃজনশীলতা নিয়ে ছিনিমিনি খেলার অধিকার কারো নেই বলেও মন্তব্য করেছেন প্রবাদপ্রতিম এই সঙ্গীতশিল্পী।


লতা মঙ্গেশকর ছাড়াও বেশ কয়েকজন শিল্পী আতিফ আসলামের নগ্ন সমালোচনা করেছেন। সংগীতশিল্পী বাবুল সুপ্রিয় আতিফকে কটাক্ষ করে বলেন, ‘আতিফ আসলামকে সম্মান জানিয়েই বলছি, একজন গায়ক হিসেবে এ ব্যাপারে মন্তব্য করার চেয়ে বরং দু’মিনিট নীরবতা পালন করব।’


আতিফ আসলামের গানটি




সঙ্গীতশিল্পী অলকা ইয়াগনিক বলেন, ‘কেন তারা নতুন কোনো গান বানান না ... একটা সুপারহিট গানকে ব্যবহার করে তা বিকৃত করে গান বানান... এবং বলেন, দেখ গানটি কতটা জনপ্রিয় হয়েছে! আসলে নতুনদের ঔদ্ধত্য দিন দিন বেড়েই চলেছে। এখন তারা লতাজির গান নতুন করে গাওয়ার নামে এক ধরনের রসিকতায় মেতেছেন।’


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com