শিরোনাম
কণ্টকাকীর্ণ পথচলার গল্প নিয়ে‘সুঁই ধাগা’
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ১৯:৪২
কণ্টকাকীর্ণ পথচলার গল্প নিয়ে‘সুঁই ধাগা’
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বলিউডের জনপ্রিয় তারকা দুজন প্রথমবার জুটি বেঁধে বড় পর্দায় আসছেন সুঁই ধাগা’ সিনেমা নিয়ে। আর সেই সিনেমার ট্রেলারটাই মোটামুটি ঝড় ফেলে দিয়েছে বলিউডে। ‘সুই ধাগা- মেড ইন ইন্ডিয়া’ সিনেমার ট্রেলার ইউটিউবে আজ সোমবার দুপুরে প্রকাশ করা হয়েছে। এই ট্রেলারটাকে বছরের সেরা বলিউড ট্রলার হিসেবে প্রায় বিবেচিত।


মধ্যপ্রদেশের এক নিম্নমধ্যবিত্ত তরুণ মওজির চরিত্রে অভিনয় করছেন বরুন ধাওয়ান। আর তার স্ত্রী হিসেবে আছেন আনুশকা শর্মা। দুজনের রসায়নটা অদ্ভুত। একদম টিপিক্যাল মধ্যবিত্ত জুটিগুলো যেমন হয়, ঠিক যেন তেমনই। যশরাজ ফিল্মজের ব্যানারসে আসছে সুঁই ধাগা সিনেমাটা, পরিচালনা করেছেন শরত কাটারিয়া, গল্পটাও তারই লেখা। এর আগে শশাঙ্ক যশরাজের ব্যানারে ‘দম লাগা কে হাইশা’ সিনেমাটা বানিয়েছিলেন।



‘মেড ইন ইন্ডিয়া’ ব্যাপারটা সিনেমার নামে যেমন আছে, তেমনই গল্পেও আছে। নিজেদের পণ্য, নিজেদের দেশকে সিনেমার মাধ্যমে তুলে ধরার প্রয়াসটা বলিউডে বরাবরই দেখা যায়। সেই ধারাটা বজায় থাকছে সুঁই ধাগাতেও। ২০১৪ সালে ভারতীয় সরকার ‘মেক ইন ইন্ডিয়া’র প্রচারণার উদ্যোগ নিয়েছিল। এই সিনেমার মূল গল্পটাও সেই প্রচারণার বিষয়বস্তুর সাথেই মিলে যাচ্ছে।


বরুন ধাওয়ান বলেন, গান্ধী থেকে মোদি- সবাই ভারতকে সামনে নিয়ে যাওয়ার জন্যে কাজ করেছেন, এখনও করছেন। শিল্পীদেরও তো দায়িত্ব আছে নিজেদের কাজের মাধ্যমে তাদের দেশের এই অগ্রযাত্রায় অবদান রাখার।


সুঁই ধাগা তেমনই একটা প্রোজেক্ট, যেখানে দেশের হস্তশিল্পের ঐতিহ্য আর সম্ভাবনাকে তুলে ধরা হয়েছে দারুণভাবে।


দোকানে ফরমাশ খাটা বরুনের জীবনটা হুট করেই একদিন বদলে গেল আত্মসম্মানবোধ জেগে ওঠায়। অন্যের হুকুম পালন করার জায়গা থেকে সরে এসে হাতে তুলে নিলেন পূর্বপুরুষের উপার্জনের হাতিয়ার সেলাই মেশিনটা। স্ত্রী আনুশকাও এমব্রয়ডারির কাজ জানেন, শুরু হলো দুজনের সংগ্রাম। এই কণ্টকাকীর্ণ পথচলার গল্প নিয়েই আসছে সুঁই ধাগা- মেড ইন ইন্ডিয়া।



নিজেদের বানানো কাপড়ের ওপরে কেন শুধু বিক্রি বাড়ানোর জন্যে ‘মেড ইন চায়না’ লেখা থাকবে, এই প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন বরুন। ‘মেড ইন ইন্ডিয়া’কে একটা ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা চালিয়ে গিয়েছেন নিরন্তর, অসম্ভবকে সম্ভব করার অদম্য নেশায় মেতেছেন। বেকার থেকে নিজের প্রচেষ্টায় চেষ্টা করেছেন স্বাবলম্বী হওয়ার। প্রতিদিন জুতার বাড়ি খাওয়ার চেয়ে গালি হজম করাটাই ভালো, তাতে দুয়েকটা তালি পাওয়ার সম্ভাবনাও তো আছে। সেই ন্যুন্যতম সম্ভাবনার আশায় বিরুদ্ধে স্রোতে নৌকা ভাসিয়েছেন বরুন ধাওয়ান। পুরস্কার মিলুক আর না মিলুক, জীবনের সাইকেলে প্যাডেল তো মারতেই হবে।


আড়াই মিনিটের ট্রেলারেই অভিনয়ের দুর্দান্ত ঝলক দেখা গেছে। বদলাপুর আর অক্টোবরের পর বরুন ধাওয়ান আরো একটা পাওয়ারফুল অ্যাক্টিং এর প্যাকেজ নিয়ে আসছেন সুঁই ধাগা’তে, সেটা নির্দ্বিধায় বলা যায়। এই মানুষটা অক্টোবরের মতো দুর্দান্ত সিনেমায় দারুণ অভিনয় করেন, চরিত্রের একদম গভীরে ঢুকে যান, সুঁই ধাগা’র নিম্ন মধ্যবিত্ত তরুণ মওজি’র থেকে তাকে আলাদা করা যায় না, আবার এই বরুন ধাওয়ানই জড়ুয়া-২ এর মতো অখাদ্য সিনেমাও করেন! ব্যাপারটা অদ্ভুত! যদিও ‘মওজি’ চরিত্রের জন্যে বরুন প্রথম পছন্দ ছিলেন না, রনবীর কাপুরের কথা ভাবা হয়েছিল শুরুতে। পরের রনবীর না করায় প্রস্তাব যায় বরুনের কাছে।


অভিনয়ের দারুণ ঝলক দেখিয়েছেন আনুশকা শর্মাও। বছরশেষে শাহরুখ খানের সঙ্গে ‘জিরো’ সিনেমা নিয়ে আসার কথা তার, সেটা নিয়েই আগ্রহ ছিল সবার।


সুঁই ধাগা- মেড ইন ইন্ডিয়া সিনেমার ট্রেলার




মহাত্মা গান্ধীর ১৪৮তম জন্মদিনের ঠিক আগে, আগামী ২৮শে সেপ্টেম্বর সিনেমা হলে মুক্তি পাবে ‘সুঁই ধাগা- মেড ইন ইন্ডিয়া’। বক্স অফিসে বরুনের ফ্লপ সিনেমা নেই এখনও পর্যন্ত, সুঁই ধাগা সেই রেকর্ডটা ভাঙতে পারবে না নিশ্চিত। দারুণ কন্টেন্ট আর দুর্দান্ত অভিনয়ের মিশেলের এই সিনেমাটা দর্শকদের পছন্দ হবে নিশ্চিত।


এবছর আমির খান ‘থাগস অফ হিন্দুস্তান’ নিয়ে আসবেন নভেম্বরে, বড়দিনে মুক্তি পাবে শাহরুখ খানের ‘জিরো’। তবে এর মাঝে গল্প আর চরিত্র দিয়েই অন্যরকম একটা আবেদন তৈরি করে ফেলেছে বরুন-আনুশকার সুঁই ধাগা।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com