শিরোনাম
উপস্থাপনায় আনজাম মাসুদের আন্তর্জাতিক স্বীকৃতি লাভ
প্রকাশ : ০৫ জুন ২০১৮, ০৩:০৩
উপস্থাপনায় আনজাম মাসুদের আন্তর্জাতিক স্বীকৃতি লাভ
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

দীর্ঘ বাইশ বছর ধরে উপস্থাপনার সাথে সম্পৃক্ত থাকার পর এবারই প্রথম জনপ্রিয় উপস্থাপক আনজাম মাসুদ একজন উপস্থাপক হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছেন। বাংলাদেশের কোনো উপস্থাপকের এবারই প্রথম কোনো আন্তর্জাতিক স্বীকৃতি লাভ।


গত ২ জুন কলকাতার রবীন্দ্র সরোবরের নজরুল মঞ্চে ‘টেলি সিনে অ্যাওয়ার্ড’র ১৭ বছরের ইতিহাসে এবারই প্রথম উপস্থাপনা ক্যাটাগরিতে শ্রেষ্ঠ উপস্থাপকের অ্যাওয়ার্ড দেয়া হয়। আর সেই ঐতিহাসিক পুরস্কারটিই প্রথম অর্জন করেছেন বাংলাদেশের আনজাম মাসুদ। বাংলাদেশের উপস্থাপনার ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ‘বেস্ট প্রেজেন্টার অব দ্য ইয়ার’ হিসেবে তিনি এই সম্মাননা লাভ করেন।


প্রথমবারের মতো আন্তর্জাতিক এই স্বীকৃতিতে ভূষিত হয়ে আনজাম মাসুদ বলেন, ধন্যবাদ টেলি-সিনে অ্যাওয়ার্ড সোসাইটিকে আমাকে এমন একটি সম্মাননায় ভূষিত করার জন্য। এই স্বীকৃতি বাংলাদেশের অর্জন বলেই আমি মনেকরি। টেলি সিনে অ্যাওয়ার্ড দীর্ঘ ১৭ বছর ধরে এই সম্মাননা দিয়ে আসছে। আমার মতো একজন অতি সাধারণ মানুষকে উপস্থাপক হিসেবে শ্রেষ্ঠত্বর পুরস্কার দেয়ায় আমি সত্যিই আনন্দিত, গর্বিত। এই অনুভূতি সংক্ষেপে বলে বুঝানোর মতো নয়। আমার এই আন্তর্জাতিক প্রাপ্তি আমার অগ্রজ যারা আছেন তাদের সবাইকে সানন্দে উৎসর্গ করলাম। আমার জন্য সবাই দোয়া করবেন যাতে এই পেশায় আরো ভালো করতে পারি।


১৯৯৬ সাল থেকে উপস্থাপক হিসেবে কাজ করছেন আনজাম মাসুদ। সে সময় প্রথম বিটিভিতে ‘বিদ্যাঙ্গন’ নামের একটি অনুষ্ঠান উপস্থাপনা করতেন। এরপর একই চ্যানেলে ‘আজকাল’ নামক একটি অনুষ্ঠানের উপস্থাপনা করতেন। পরবর্তীতে এটিএন বাংলায় ‘এক দুই তিন’ এবং ‘আজ কাল পরশু’র উপস্থাপনা করেন। বিটিভির টানা ছয়টি ‘আনন্দ মেলা’র উপস্থাপক ছিলেন তিনি।


দীর্ঘ ২৪ মাস ধরে বিটিভিতে প্রচার হচ্ছে তার পরিকল্পনা, গ্রন্থনা, উপস্থাপনা ও নির্দেশনায় এই সময়ের দর্শকপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘পরিবর্তন’। দেশের উপস্থাপনার জন্য পুরস্কার হিসেবে অর্জন করেছেন সর্বোচ্চ চার বার বাচসাস পুরস্কার’সহ বিসিআরএ, সিজেএফবি, বাবিসাস, শেরে বাংলা স্বর্ণপদক’সহ আরো বিভিন্ন সংগঠনের পুরস্কার।


আনজাম মাসুদের গ্রামের বাড়ি গাজীপুরে কামারিয়া গ্রামে। তার বাবা মৃত আব্দুস সিদ্দিক মাস্টার ও মা আনোয়ারা বেগম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে তিনি মাস্টার্স করেছিলেন।


ঈদের পরপরই তিনি ‘পরিবর্তন’র ২৫ তম পর্ব’র কাজ শুরু করবেন। ঈদের আগে তিনি সােবরী আলম, তুষার খান, আয়েশা মুক্তি’সহ আরো বেশ ক’জন শিল্পীদের নিয়ে নতুন তিনটি বিজ্ঞাপন নির্মাণ করবেন।


বিবার্তা/ছনি/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com