শিরোনাম
লাভলু’র ‘প্রিয় দিন প্রিয় রাত’ এবং জন্মদিন
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৮, ১৯:০০
লাভলু’র ‘প্রিয় দিন প্রিয় রাত’ এবং জন্মদিন
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

সালাহ উদ্দিন লাভলু, এদেশের স্বনামধন্য একজন অভিনেতা। তবে অভিনেতার বাইরেও তিনি একজন সফল পরিচালক। বহু দর্শকপ্রিয় নাটক তিনি দর্শককে উপহার দিয়েছেন। ব্যবসা সফল চলচ্চিত্র ‘মোল্লা বাড়ির বউ’ও তিনি নির্মাণ করেছেন।


গুনী এই অভিনেতা ও নির্মাতার জন্মদিন ২৪ জানুয়ারি। এবারের জন্মদিন কাটবে তার গ্রামের বাড়ি কুষ্টিয়াতে। তবে সাধারণভাবে কাটবেনা তার জন্মদিন। শুটিং-এ ব্যস্ততার মধ্যদিয়েই কাটবে লাভলুর এবারের জন্মদিন। সেখানে তিনি নতুন ধারাবাহিক নাটক নির্মাণ শুরু করেছেন। কাজী শাহেদুল ইসলামের রচনায় সালাহ উদ্দিন লাভলু নির্মাণ করছেন নতুন ধারাবাহিক নাটক ‘প্রিয় দিন প্রিয় রাত’।


লাভলু জানান এটি মফস্বল শহর কেন্দ্রিক গল্পের একটি নাটক। আগামী মার্চ মাস থেকে চ্যানেল আইতে নাটকটির প্রচার শুরু হবে। লাভলু সর্বশেষ নির্মাণ করেন ‘সোনার কাঠি রূপার কাঠি’ ধারাবাহিক নাটকটি। এই নাটকটিও চ্যানেল আইতে প্রচার হয়েছিলো।


জন্মদিন প্রসঙ্গে লাভলু বলেন, `জন্মদিনে সাধারণ আমি কিছু করিনা। এবারের জন্মদিনও যথারীতি ব্যস্ততার মধ্যদিয়েই কাটবে। নতুন ধারাবাহিকটির গল্প ভালো যারা কাজ করছেন বেশ আন্তরিকতা নিয়েই কাজ করছেন। প্রিয় দিন প্রিয় রাত নিয়ে আমি খুউব আশাবাদী।’ প্রশ্ন রাখি লাভলুকে ‘আজ সারাদেশসহ বিশ্বে আপনার যে পরিচিতি, এই পরিচিতির পেছনে সবচেয়ে বড় অবদান কার কিংবা কাদের কাছে আপনি সবচেয়ে বেশি কৃতজ্ঞ?’


জবাবে তিনি বলেন,‘শুরুতেই মহান আল্লাহর প্রতি কৃতজ্ঞ যিনি আমাকে সুন্দর একটি জীবন দিয়েছেন। কৃতজ্ঞ আমার শ্রদ্ধাভাজন বাবা ও মায়ের প্রতি যাদের ¯স্নেহ, ভালোবাসা, মায়া মমতায় আমি বড় হয়েছি। তবে যার কারণে আজ আমি নির্মাতা কিংবা অভিনেতা হিসেবে দর্শকের কাছে পেয়েছি ভালোবাসা তিনি আমার নাট্যগুরু মামুনুর রশীদ। তার কাছেই আমার অভিনয়ে হাতেখড়ি। তার কাছ থেকেই আমি অভিনয়ে এবং নির্দেশনায় দীক্ষা পেয়েছি। তারপর আমি কৃতজ্ঞ আমার নাট্যদল ‘আরন্যক‘-এর প্রতি। তারপর এখন পর্যন্ত কাজ করতে গিয়ে যাদের সাথে মিশেছি, শিখেছি তাদের প্রতিও। তবে সত্যিই আমার আজকের এই অবস্থানের পেছনে যার অবদান সবচেয়ে বড় তিনি মামুনুর রশীদ। আমার বয়স যখন মাত্র তিন সেই বয়সেই আমি আমার বাবা মাকে হারমোনিয়াম বাজিয়ে গান গাইতে দেখেছি। পরবর্তীতে যখন আমি যশোহরে কলেজে পড়ি তখন আমাকে বাবা গানের স্কুল ‘সুর বিতান’ এ ভর্তি করে দেন। আমি দুই বছর গান শিখি। তাই পরবর্তীতে অভিনয়ে যখন এলাম আমি তখন কোনরকম বাধাই আসেনি পরিবার থেকে।’


সালাহ উদ্দিন লাভলু যখন আরন্যকে ছিলেন তখন ওরা কদম আলী, ইবলিশ, সাত পুরুষের ঋণ, গিনিপিক নাটকে অভিনয় করেছেন। শুরুতেই তিনি ডিরেক্টরিয়াল টিমের তিনজন সদস্যের একজন ছিলেন। পরবর্তীতে পথ নাটকেরও নির্দেশনা দিয়েছেন তিনি। মঞ্চই তাকে আজকের লাভলুতে পরিণত করেছে। তাই মঞ্চের প্রতি তার এখনও প্রচ- দুর্বলতা রয়েছে।


টিভি নাটকে তিনি প্রথম অভিনয় করেন আবদুল্লাহ ইউসুফ ইমাম পরিচালিত ‘দিন রাত্রির খেলা’ নাটকে। টিভিতে আমার তার প্রথম ধারাবাহিক নাটক ছিলো খ ম হারুনের পরিচালনায় ‘শংকিত পদযাত্রা’ নাটকটি। তবে সে সময় তারঅভিনীত ধারাবাহিক নাটক ‘কোন কাননের ফুল’ এ তার বলা ‘বুড্ডা আমার ইড্ডা করবে ’ সংলাপটি বেশ জনপ্রিয়তা পেয়েছিলো। এরপরতো বহু নাটকে অভিনয় করেছেন। মাসুম রেজার রচনায় লাভলু পরিচালিত প্রথম টিভি নাটক ছিলো ‘কৈতব’ । এতে অভিনয় করেছিলেন আলী যাকের, গোলাম মোস্তফা ও খালেদ খান। এটি ছিলো প্যাকেজের দ্বিতীয় নাটক। ১৯৯৬ সালে বিটিভিতে প্রচারিত হয়েছিলো। একুশে টিভির তিনি প্রথম ধারাবাহিক নাটক নির্মাণ করেন হাফিজ রেদুর লেখায় ‘গহরগাছি’। নাটকটি ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছিলো।


এরপর তার পরিচালিত ‘রঙ্গের মানুষ’, ‘ভবের হাট’, ‘সাকিন সারিসুরি’, ‘ঘরকুটুম’, ‘কবুলীয়তনামা’ ‘দি ভিলেজ ইঞ্জিনিয়ার’, ‘খড়কুটো’ ধারাবাহিক নাটকগুলো বেশ জনপ্রিয়তা পায়। আবারো প্রশ্ন রাখি , বিজ্ঞাপন নির্মাণেও আপনি এক সময় ভীষন ব্যস্ত ছিলেন। এখন সেখানে আপনাকে একেবারেই দেখা যায়না কেন? ‘দেখুন সত্যি বলতে কী সবসময়ই আমার একটা স্বপ্ন ছিলো যে আমি যা করবো আমি যা নির্মাণ করবো তার সাথে দর্শকের একটা আত্মিক যোগাযোগ থাকবে। দর্শকের কাছ থেকে যেন আমার কাছে সাড়া আসে হোক তা পজিটিভ কিংবা নেগেটিভ। বিজ্ঞাপনে কিন্তু তা সম্ভব নয়। কারণ বিজ্ঞাপন কে নির্মাণ করেন না করেন তা দর্শক জানেনই না। তাই বিজ্ঞাপন নির্মাণে পরবতীর্তে আমি আমার আগ্রহই হারিয়ে ফেলেছি। তবে যে পঞ্চাশটি বিজ্ঞাপন আমি নির্মাণ করেছি তার প্রতিটিই বলা চলে দর্শকপ্রিয়তা পেয়েছে। তবে বিজ্ঞাপনের মাধ্যমে সমাজের মানুষের জন্য কিছু করার থাকেনা। আমি সমাজের মানুষের জন্য কিছু করতে চাই নাটক চলচ্চিত্র নির্মাণের মধ্যদিয়ে যা বিজ্ঞাপনের মাধ্যমে করা কোনভাবেই সম্ভব নয়।’ বললেন লাভলু।


বিবার্তা/অভি/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com