শিরোনাম
কায়সার আহমেদের ‘অন্তরালে’
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ০২:০৪
কায়সার আহমেদের ‘অন্তরালে’
ছবি: মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

হাজারের বেশি নাটকের নির্মাতা কায়সার আহমেদ। কয়েকটি চলচ্চিত্রও নির্মাণ করেছেন তিনি। তবে এখন শুধু ব্যস্ত তিনি ধারাবাহিক নাটক নির্মাণেই। বিশেষ বিশেষ দিবস এলে তিনি খণ্ড নাটক নির্মাণ করেন।


তবে এবার বিশেষ দিবসের বাইরে এশিয়ান টিভির জন্য ‘অন্তরালে’ নামের একটি নাটক নির্মাণ করেছেন তিনি। এটি রচনা করেছেন সাজিন আহমেদ বাবু। রাজধানীর উত্তরার একটি শুটিং হাউজে নাটকটির শুটিং সম্পন্ন হয় গেলো ৮ ও ৯ জানুয়ারি। নাটকটির গল্পে প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন মনিরা মিঠু, শ্যামল মাওলা ও শারমীন জোহা শশী।


নাটকের গল্প প্রসঙ্গে জানা যায়, শ্যামল ও শশী সুখী দম্পতি। কিন্তু তাদের কোন সন্তান হয়না। স্ত্রীর বাচ্চা না হওয়ার সমস্যাকে স্বামী তার নিজের দোষ হিসেবে মেনে নেয়। কিন্তু শশী’র খালা মনিরা মিঠু তার ভাগ্নি’র সুখের জন্য শ্যামলকে ছেড়ে দিয়ে নতুন সংসার করার পরিকল্পনা দেয়। এমনই গল্প নিয়ে এগিয়ে যায় নাটকের কাহিনী। একসময় শশীর খালা জানতে পারে মূল সমস্যা তার ভাগ্নিরই। গত ৮ জানুয়ারি রাত নয়টায় যখন লোকেশনে পৌঁছাই, তখন পরিচালক কায়সার আহমেদ মিঠু, শ্যামল ও শশীকে নিয়ে একটি দৃশ্য ধারণের কাজে ব্যস্ত। সরহকারী পরিচালক জীবন রায় তখন দৃশ্য ধারণের জন্য লাইট’র কাজ নিয়ে ব্যস্ত। সেই ফাঁকে কথা হয় মনিরা মিঠুর সঙ্গে।


মনিরা মিঠু বলেন,‘ কায়সার ভাই নিঃসন্দেহে একজন গুণী পরিচালক। যদিও স্ক্রিপ্টে কিছুটা অসংগতি ছিলো। কিন্তু কায়সার ভাই সেই অসংগতি কাটিয়ে তা পরিপাটি করে নিয়ে নাটকটির গল্প গুছিয়ে এনে কাজটি করেছেন। আমরা সবাই বেশ আন্তরিকতা নিয়ে কাজটি করেছি। নাটকে আমাকে দর্শক স্বাভাবিকভাবে ভিলেন ভাবলেও কিন্তু আমার ভাগ্নি’র সুখের জীবনের জন্য যা ভালো করা দরকার, আমি তা ভাবতেই পারি। তবে গল্পের শেষে এসে আমার ভুল ভাঙ্গে। দর্শকের ভালোলাগবে নাটকটি।’


শ্যামল বলেন,‘ কায়সার ভাই এমনই একজন পরিচালক যিনি সিডিউল চাইলে আমি চোখ বন্ধ করে সিডিউল দেই। কারণ তার কাজের প্রতি আমার আতœবিশ্বাস আছে।’


শশী বলেন,‘ কায়সার ভাইয়ের নির্দেশনা অনেক গুছানো, পরিপাটি। বেশ আরাম নিয়ে কাজ করা যায়।’ শীতের রাতে কায়সার আহমেদ দৃশ্য ধারণের জন্য যখন আবারো তিন শিল্পীকে যখন ডাকলেন, রাত তখন ১১টা। কাজের প্রতি শিল্পীদের ভালোবাসা এমনই যে, শীতের মধ্যে কষ্ট করে শিল্পীরা রাত জেগে অভিনয় করেন দর্শকের জন্য। নাটকটি এশিয়ান টিভিতে শিগগিরই প্রচার হবে।


বিবার্তা/অভি/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com