শিরোনাম
স্টেজ শো নিয়েই দারুণ ব্যস্ত কাজী সোমা
প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৮, ২৩:০২
স্টেজ শো নিয়েই দারুণ ব্যস্ত কাজী সোমা
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সঙ্গীতশিল্পী রুনা লায়লা'র গানের প্রতি ভীষণ ভালোলাগা থেকেই গানের ভুবনে কাজী সোমার পদচারণা। এমন একজন শিল্পীর প্রতি ভালোবাসা থেকেই আজ নিজের জগতটাকে তিনি সাজিয়েছেন গানে গানে। তাই জীবনের পথচলায় গানটাই যেন তার বেঁচে থাকার বড় সম্বল।


স্টেজ শো'র মৌসুম এলে সোমার ব্যস্ততা যেন বেড়েই যায়। প্রতিদিন কোন না কোন স্টেজ শো'তে অংশ নিতেই হয় তাকে। কারণ এই মৌসুমটাতেই তাকে ছুটে বেড়াতে হয় রাজধানীসহ দেশের নানা প্রান্তে। গাইতে হয় বিদেশের মাটিতেও। গানের বাইরে অন্য আর কোন কিছু নিয়েও ভাবনা নেই তার।


বেশ ক'জন নাট্য নির্মাতার সঙ্গেও পরিচয় হয়েছিলো গানের ভুবনে পথ চলতে গিয়ে। কাজী সোমাকে তারা অভিনয়ের জন্য প্রস্তাবও দিয়েছিলেন। কিন্তু সোমা তাদের সেই প্রস্তাব সহাস্যে ফিরিয়ে দিয়েছেন। কারণ গানের বাইরে আর কোন কিছুতেই নিজেকে সম্পৃক্ত করার আগ্রহ নেই কাজী সোমার।


এদিকে গেলো মাসেই প্রথমবারের মতো কোন অ্যাকাডেমি কর্তৃক সঙ্গীতে বিশেষ অবদান রাখার জন্য তিনি পেয়েছেন সম্মাননা পুরস্কার। কমিটম্যান্ট কালচারাল একাডেমি আয়োজিত একটি অনুষ্ঠানে কাজী সোমার হাতে 'পারসোনালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড' তুলে দেয়া হয়। প্রথমবারের মতো কোন অ্যাকাডেমি থেকে পারসোনালিটি অ্যাওয়ার্ড পেয়ে দারুণ খুশি কাজী সোমা।


সোমা বলেন, এই সম্মাননা আমার গানের জন্য সম্মাননা, এই সম্মাননা আমার কষ্টের ফল। যারা আমাকে এমন সম্মাননায় ভূষিত করেছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ। এমন সম্মানায় ভীষণ আনন্দিত।


স্টেজ শো'তে কাজী সোমা নিয়মিত গান করছেন ২০০৭ সাল থেকে। ছোটবেলা থেকেই ক্ল্যাসিক্যাল ঘরানার সঙ্গীতের সাথে তার এগিয়ে চলা। ২০০৫ সাল থেকে ওস্তাদ সঞ্জীব দে'র কাছে উচ্চাঙ্গ সঙ্গীতে তালিম নিচ্ছেন নিয়মিত। স্টেজ শো আর উচ্চাঙ্গ সঙ্গীতে অধ্যবসায় রেখে নিজেকে একজন যথাযথ সঙ্গীতশিল্পীতে পরিণত করেছেন কাজী সোমা। বিগত একযুগেরও বেশি সময় ধরে উচ্চাঙ্গ সঙ্গীতে নিয়মিত তালিম নিয়েই নিজেকে পরিণত করেছেন একজন শুদ্ধ সুরের সঙ্গীতশিল্পীতে।


এদিকে আজ কাজী সোমার জন্মদিন। পরিবারের সঙ্গেই জন্মদিন কাটবে তার একান্তে। গান গাওয়া প্রসঙ্গে কাজী সোমা বলেন, গান শুনে যেমন শান্তি পাই আমি, গান গেয়েও ঠিক তেমনি শান্তি পাই। একজন সঙ্গীতশিল্পী হিসেবে পরিচয় দিতে সবসময়ই আমি স্বাচ্ছন্দ্যবোধ করি।


ব্রাম্মণবাড়িয়ার বাঞ্চারামপুরের মেয়ে কাজী সোমা'র একমাত্র সন্তান ফারহান রেজা স্বপ্ন। একমাত্র ছেলেই তার সুখের পৃথিবী। সোমার বাবা মরহুম কাজী আতাউর রহমান এবং মা হাসনা বেগম।


বিবার্তা/শান্ত/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com