৬-১৭ অক্টোবর শিল্পকলায় চলবে ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২৩’
প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৩, ১৯:৫৫
৬-১৭ অক্টোবর শিল্পকলায় চলবে ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২৩’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আয়োজিত হতে যাচ্ছে দেশের সর্ববৃহৎ বাঙালির উৎসব, সংস্কৃতির মানুষদের প্রাণের মেলা, সংস্কৃতির জাগরণের মহাসম্মিলন ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২৩’।


৪ অক্টোবর, বুধবার শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করে আনুষ্ঠানিকভাবে গঙ্গা-যমুনা মেলার বিস্তারিত জানানো হয়।


‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২৩’ এ বছর ০৬ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তন, পরিক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল, নৃত্য, আবৃত্তি, সঙ্গীত ও পথনাটকসহ, শিশু-কিশোরদের অংশগ্রহণে বাংলাদেশ ও ভারতের মোট ১৪৫টি দল অংশগ্রহণ করবে। আনুমানিক ৪০০০ জন শিল্পীর অংশগ্রহণের মধ্য দিয়ে এবারের 'গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২৩’ উদযাপিত হবে।


এদিন মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে দেশের প্রতিটি আন্দোলন সংগ্রাম, মানবতাবাদী কাজ, জনহিতৈষী উদ্যোগে সংস্কৃতিজনদের পূর্ব ইতিহাসের প্রতি আলোকপাত করা হয়। সংস্কৃতি চর্চার গুরুত্বও তুলা ধরা হয় এই সেমিনারে।


০৬ অক্টোবর সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে ১২ দিনব্যাপী 'গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২৩ এর উদ্বোধন করবেন দেশ বরেণ্য সাংস্কৃতিকব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে. এম. খালিদ এমপি। এছাড়া উদ্বোধনী পর্বে সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখবেন সংস্কৃতিজন আসাদুজ্জামান নূর এমপি, মামুনুর রশীদ এবং লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য প্রদান ও অনুষ্ঠান সঞ্চালন করবেন উৎসব পর্ষদের সদস্য সচিব আকতারুজ্জামান
এবং সভাপতিত্ব করবেন উৎসব পর্ষদের আহ্বয়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ।


বাংলাদেশ-ভারত দু'দেশের অভিন্ন সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় এবং জনগণের মৈত্রীর বন্ধন দৃঢ়তর করার লক্ষ্য নিয়েই মূলত 'গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব' আয়োজিত হয়ে আসছে গত ১১ বছর যাবৎ। ইতোমধ্যে সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ কে আহ্বয়ক এবং নাট্যজন আকতারুজ্জামান কে সদস্য সচিব করে নাট্য ও সংস্কৃতি অঙ্গণের বরেণ্য সংগঠকদের সমন্বয়ে 'গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২৩' উদযাপন পর্ষদ গঠন করা হয়েছে। উৎসবের সকল কর্মকান্ড সুচারুরূপে সম্পন্ন করার লক্ষ্যে বিজ্ঞ সংগঠকদের নিয়ে গঠিত হয়েছে বিভিন্ন উপ-পর্ষদ এবং বিভিন্ন উপ-পর্ষদে যুক্ত রয়েছে প্রায় তিনশতাধিক চৌকষ সংস্কৃতিযোদ্ধা।


০৬ অক্টোবর উদ্বোধনী সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে থিয়েটার প্রযোজনা "মেরাজ ফকিরের মা" রচনা ও নির্দেশনা- আব্দুল্লাহ আল মামুন, পরিক্ষণ থিয়েটার হলে “বাতিঘর” প্রযোজিত মুক্তনীল রচিত ও নির্দেশিত “ভগবান পালিয়ে গেছে”, স্টুডিও থিয়েটার হলে একতা নাট্যগোষ্ঠী, কিশোরগঞ্জ প্রযোজিত হুমায়ূন আহম্মেদ রচিত ও মানস কর নির্দেশিত “১৯৭১” নাটকটি মঞ্চস্থ হবে। পূর্ণাঙ্গ উৎসব সূচী সংযুক্ত (লিফলেট)।


https://drive.google.com/drive/folders/1aeVA75N9xg3cBRYBmI9iVTK0fB39pW8m?usp=drive_link


উন্মুক্ত মঞ্চের সাংস্কৃতিক পর্ব প্রতিদিন ৪টা থেকে ৬.৩০ মিনিট পর্যন্ত এবং মঞ্চনাটক প্রতিদিন সন্ধ্যা ৭টায় শুরু হবে। এবার অনলাইনে মঞ্চনাটকের অগ্রিম টিকেট www.bdeticket.com-এ পাওয়া যাবে। এছাড়া টিকেট প্রতিদিন বিকেল ৪টা থেকে হল কাউন্টারেও পাওয়া যাবে।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং সাউথইস্ট ব্যাংক লিঃ এর সহযোগিতায় 'গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২৩' উদযাপিত হবে।


বিবার্তা/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com