'আদর্শ হিন্দু হোটেলে'র হাজারি ঠাকুর মোশারফ করিম
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ২১:৫৩
'আদর্শ হিন্দু হোটেলে'র হাজারি ঠাকুর মোশারফ করিম
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের "আদর্শ হিন্দু হোটেল" উপন্যাসটি প্রকাশ পেয়েছিল ১৯৪০ সালে। পরিচালক অরিন্দম শীল ওটিটি প্ল্যাটফর্মের জন্য নতুন করে ফিরিয়ে আনছে সেই উপন্যাসের হাজারি ঠাকুর, পদ্ম, বেচু চক্রবর্তীদের। শোনা যাচ্ছে, হাজারি ঠাকুরের ভূমিকায় অভিনয় করবেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। আর তার সঙ্গে পদ্মর ভূমিকায় অভিনয় করবেন জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী অনন্যা চক্রবর্তী।


বিভূতিভূষণের অন্যতম শ্রেষ্ঠ এই উপন্যাস থেকে তৈরি হয়েছে সিনেমা। ১৯৫৭ সালে অর্ধেন্দু সেনের পরিচালনায় অভিনয় করেছিলেন ছবি বিশ্বাস, সাবিত্রী চট্টোপাধ্যায়, জহর গাঙ্গুলী, ধীরাজ ভট্টাচার্যের মতো অভিনেতারা। পরে রাজা সেনের টেলিছবিতে হাজারি ঠাকুরের ভূমিকায় অভিনয় করেছিলেন মনোজ নিত্র।


নির্মাতা অরিন্দম শীলের পরিচালনায় শিগগিরই প্রকাশ্যে আসবে ক্যামেলিয়া প্রোডাকশনের ওটিটি প্ল্যাটফর্মের জন্য উপন্যাসের আলোকে নির্মিত সিরিজটি।


এ প্রসঙ্গে নির্মাতা অরিন্দম শীল জানিয়েছেন, চিত্রনাট্য লেখার সময় হাজারি ঠাকুর চরিত্রে মোশাররফ করিমের চেহারা ভেসে উঠছিল তার চোখের সামনে।


তিনি বলেন, ‘চিত্রনাট্য লেখার সময় থেকেই মাথার ভেতর মোশাররফ করিমের নাম ঘুরছিল। পরে তার সঙ্গে যোগাযোগ করি। তিনি রাজি হয়ে যান।’


অরিন্দমের মতে, পিরিয়ড ড্রামা না করলে লেখকের লেখার নির্যাস ঠিকমতো তুলে ধরা যাবে না। হিন্দু ব্রাহ্মণ হাজারি ঠাকুর কলকাতার রানাঘাটের বেঁচু চক্রবর্তীর হোটেলের রাঁধুনি। শুধু তার হাতের রান্না খাওয়ার জন্যই মানুষ দূর-দূরান্ত থেকে আসে।


কিন্তু হাজারির ভাগ্যে জোটে কেবলই গঞ্জনা। তাইতো সে স্বপ্ন দেখে নিজের হোটেলের। কোনো রকম সঞ্চয় না থাকা সত্ত্বেও স্বপ্ন দেখার সাহস ছিল তার। স্বপ্ন, সততা, একাগ্রতা আর মানুষের ভালোবাসা নিয়ে শেষ পর্যন্ত হয়েছিল একজন সফল হোটেল মালিক। সামান্য হোটেল রাঁধুনি থেকে হোটেলের মালিক হওয়ার চমকপ্রদ কাহিনি তুলে ধারা হয়েছে ‘আদর্শ হিন্দু হোটেল’ উপন্যাসে। প্রধান চরিত্র হাজারি বেশেই দেখা যাবে মোশারফ করিমকে।


মোশাররফ করিম সম্প্রতীই ব্রাত্য বসুর ‘হুব্বা’ সিনেমায় কাজ শেষ করতে না করতেই ডাক আসল নতুন চরিত্রে অভিনয়ের। চলতি মাসেই সিরিজটির শুটিং শুরুর কথা ছিল। তবে নানা কারণে এর শুটিং পিছিয়ে আগামী বছরের জানুয়ারিতে নেওয়া হয়েছে।


বিবার্তা/পুলক

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com