আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে 'মাইক', প্রদর্শিত হবে ৯ সেপ্টেম্বর
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৪৮
আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে 'মাইক', প্রদর্শিত হবে ৯ সেপ্টেম্বর
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৬তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে শনিবার, ৯ সেপ্টেম্বর সকাল ১১ টায় শিল্পকলা একাডেমির চিত্রশালায় প্রদর্শিত হবে শিশুতোষ চলচ্চিত্র "মাইক"।


ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন স্লোগান নিয়ে প্রতি বছরের মতো এবারও শুরু হয়েছে ১৬তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ-২০২৩।


স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে উপজীব্য করে নির্মিত শিশুতোষ চলচ্চিত্র ‘মাইক’ সারাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় গত ১১ আগস্ট।


লেখক, কলামিস্ট ও সংগঠক এফ এম শাহীনের প্রযোজনায় চলচ্চিত্রটি যৌথভাবে পরিচালনা করছেন এফ এম শাহীন ও হাসান জাফরুল বিপুল।


এদিকে, বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশ আয়োজিত ১৬তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।


উদ্বোধনী অনুষ্ঠানে চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশের সভাপতি ড. মুহম্মদ জাফর ইকবালের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুর কবীর খোন্দকার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি এবং চিলড্রেনস ফিল্ম সোসাইটির প্রতিষ্ঠাতা ও চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম ও প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক মুনীরা মোরশেদ মুননী।


বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে তিনদিনব্যাপী এ অনুষ্ঠান চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। এবারের উৎসবের অন্যতম আকর্ষণীয় বিভাগ হিসেবে থাকছে বাংলাদেশি শিশুদের নির্মিত প্রতিযোগিতা।


এ বিভাগে ১৭টি চলচ্চিত্র জমা পড়েছে, যার মধ্যে নির্বাচিত ৯টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। সেখান থেকে ৩টি চলচ্চিত্র পুরস্কার পাবে।


বিশেষ চলচ্চিত্র বিভাগে জমা পড়া ৫টি চলচ্চিত্রের মধ্যে নির্বাচিত ২টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। তরুণ বাংলাদেশি নির্মাতা বিভাগে ৩৫টি চলচ্চিত্র জমা পড়েছে। সেখান থেকে প্রদর্শিত হবে ১৫টি চলচ্চিত্র। আর পুরস্কার পাবে ২টি চলচ্চিত্র।


আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র নির্মাতা বিভাগে ২ হাজার ৭০০টির বেশি চলচ্চিত্র জমা পড়েছিল। সেখান থেকে প্রদর্শিত হবে ৭৫টি চলচ্চিত্র। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রতিদিন বেলা ১১টা, দুপুর ২টা, ও সন্ধ্যা ৬টায়, মোট ৩টি করে প্রদর্শনী হবে।


এবারের উৎসবে ঢাকায় ২টি ভেন্যু, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন ও আলিয়ঁস ফ্রঁসেজে ৩৯টি দেশের ১০১টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে।


প্রতিবছরের ন্যায় এবারও উৎসবের সব প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য উন্মুক্ত থাকবে। সিনেমা দেখার জন্য কোনো ধরনের প্রবেশমূল্য নেই। শিশু নির্মাতাদের চলচ্চিত্র বিচারকাজে জুরি বোর্ডের সবাই শিশু-কিশোর। অর্থাৎ ছোটদের নির্মিত শ্রেষ্ঠ চলচ্চিত্রগুলো বাছাই করবে ছোটরাই।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com