কলকাতা হাইকোর্টে ‘আদিপুরুষ’-এর বিরুদ্ধে মামলা
প্রকাশ : ২৫ জুন ২০২৩, ১৮:১৩
কলকাতা হাইকোর্টে ‘আদিপুরুষ’-এর বিরুদ্ধে মামলা
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত ১৬ জুন মুক্তি পেয়েছে ভারতের দক্ষিণী তারকা প্রভাস ও বলিউড অভিনেত্রী কৃতি শ্যানন অভিনীত সিনেমা ‘আদিপুরুষ’। মুক্তির আগে থেকে নানা বিতর্ক-সমালোচনা ছিল সিনেমাটি নিয়ে। মুক্তি পরেও তা চলছে। সেসবের জেরেই দিল্লি, এলাহাবাদের পর এবার কলকাতা হাইকোর্টের সিনেমাটির বিরুদ্ধে অভিযোগ জানানো হয়েছে।


শনিবার (২৪ জুন) বিচারপতি টি. এস. শিবজ্ঞানম ও বিচারপতি অজয়কুমার গুপ্তার এজলাসে এই মামলা দাখিল করা হয়েছে।


জানা গেছে, ওম রাউত পরিচালিত সিনেমাটির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন আইনজীবী তন্ময় বসু। তার অভিযোগ, রামায়ণের মতো মহাকাব্যকে ‘আদিপুরুষ’ সিনেমায় বিকৃত করে পেশ করা হয়েছে। আর যে নারী চরিত্রদের আমরা মাতৃজ্ঞানে শ্রদ্ধা করি, পূজা করি। তাদের অশালীন পোশাকে দেখানো হয়েছে। কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, সোমবার এই মামলার শুনানি হতে পারে।


এর আগে, ‘আদিপুরুষ’-এর সংলাপ নিয়ে ভারতে প্রবল আপত্তি ওঠার পর তা বদলে দেওয়া হয়েছে। যদিও এ ক্ষেত্রে তন্ময় বসুর অভিযোগ, সেগুলো খুব একটা উচ্চমানের নয়। একেবারেই জোড়াতালি দিয়ে কাজ চালানোর মতো নতুন সংলাপ লেখা হয়েছে। আর এই ধরনের সংলাপ হিন্দু সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করেছে। অবিলম্বে ছবি প্রদর্শন বন্ধ হওয়া উচিত বলে দাবি জানিয়েছেন তিনি। এখন দেখার, এই মামলার শুনানি হলে বিচারপতি কী রায় দেন!


এদিকে ইতোমধ্যেই নেপালে ‘আদিপুরুষ’ নিষিদ্ধ করা হয়েছে। সে বিষয়ও এই অভিযোগে উল্লেখ করা হয়েছে। এমন সিনেমার প্রদর্শন বন্ধ হওয়া উচিত বলেও জানানো হয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com